মুক্তিযোদ্ধা মুশতারী শফী মারা গেছেন

বরেণ্য সাহিত্যিক, মুক্তিযোদ্ধা, নারীনেত্রী ও শহিদ জায়া বেগম মুশতারী শফী আর নেই। সোমবার (২০ ডিসেম্বর) বিকালে তিনি ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন তিনি।

পারিবারিক সূত্রে জানানো হয়, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ায় শ্বাসকষ্ট বেড়ে যায় তরা। ৩ ডিসেম্বর চট্টগ্রাম থেকে তাকে ঢাকায় এনে একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে এক সপ্তাহ থাকার পর ঢাকার সিএমএইচে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ১৪ ডিসেম্বর আইসিইউতে নেওয়া হয়।

তার লেখা গ্রন্থগুলো হলো ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রামের নারী’, ‘চিঠি, জাহানারা ইমামকে’ এবং ‘স্বাধীনতা আমার রক্তঝরা দিন’। এছাড়াও তিনি প্রবন্ধ, উপন্যাস, ভ্রমণকাহিনী, কিশোর গল্প, স্মৃতিচারণমূলক সাহিত্যে অবদান রেখেছেন। বেগম মুশতারী শফী ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন মুশতারী শফীর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তার মৃত্যু যেকোনও সংগঠন ও দেশের জন্য শোকের সংবাদ। ঘাতক দালালদের বিরুদ্ধে তার অবদান এই জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তিনি উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাবেক সভাপতি ছিলেন। আমরা তার মৃত্যুতে শোকাহত।