জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম বৈঠক মঙ্গলবার

জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা (ফাইল ফটো)বিএনপি, জাতীয় ঐক্যপ্রক্রিয়া, জেএসডি ও নাগরিক ঐক্যের সমন্বয়ে নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক প্রথম বৈঠক ডাকা হয়েছে মঙ্গলবার (১৬ অক্টোবর)। ওই দিন বেলা ১২টায় উত্তরায় জেএসডির সভাপতি আ স ম আবদুর রবের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হবে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক জোটের একটি দলের চেয়ারম্যান বলেন, ‘আগামীকালের (মঙ্গলবার) বৈঠকে মূল এজেন্ডা থাকবে আগামী দিনের কর্মসূচি চূড়ান্ত করা। যদিও গত ৮ অক্টোবর রাতে রবের বাসায় বৈঠকে কর্মসূচির একটি খসড়া তৈরি করা হয়েছিল। সেটার ওপর আলোচনা করে কর্মসূচি চূড়ান্ত করা হবে।’ তিনি আরও বলেন, ঢাকার পাশাপাশি জেলা শহরগুলোতেও জাতীয় ঐক্যফ্রন্টের কর্মসূচি দেওয়ার চিন্তা রয়েছে।
ঐক্যফ্রন্টের নেতা ডা. জাহেদ উর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামীকালের বৈঠকে আমাদের আগামী দিনের কর্মসূচি ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। পরে আপনাদের সব জানানো হবে।’
জানা গেছে, বৈঠকে যুক্তফ্রন্টের পক্ষে আসম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, তানিয়া রব, জাতীয় ঐক্য প্রক্রিয়ার অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু ও আবম মোস্তফা আমীন এবং বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ উপস্থিত থাকতে পারেন।
প্রসঙ্গত, বিকল্পধারাকে বাইরে রেখে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে শনিবার (১৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে আত্মপ্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্ট। এই ঐক্য প্রক্রিয়ার শুরু থেকেই বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরীকে সামনে রেখে প্রচেষ্টা অব্যাহত থাকলেও যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্যপ্রক্রিয়ার জোট হওয়ার পর থেকে জটিলতা তৈরি হয়। এই জটিলতা শেষ পর্যন্ত দলটিকে বৃহত্তর ঐক্য থেকে ছিটকে ফেলে। যদিও বিকল্পধারার নেতারা সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোনও ঐক্য তারা করবেন না। পাশাপাশি এককভাবে বিএনপিকে ক্ষমতায় বসানোর ষড়যন্ত্রেও তারা নেই।