আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে সমঝোতা চুক্তি

১২৩

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (২১ মার্চ) গণভবনে দল দুটির মধ্যে এই সমঝোতা স্বাক্ষর হয়।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে চীনা কমিউনিস্ট পার্টির পক্ষে স্বাক্ষর করেন দলটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মন্ত্রী সং তাও এবং আওয়ামী লীগের পক্ষে স্বাক্ষর করেছেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ। বাংলা, চাইনিজ ও ইংরেজি ভাষায় এই স্মারক স্বাক্ষরিত হয়েছে।  

এতে বলা হয়েছে- সার্বভৌমত্ব, স্বাধীনতা, সমঅধিকার, পারস্পরিক শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ের হস্তক্ষেপ না করার ভিত্তিতে দুই  বন্ধুপ্রতীম দল পারস্পরিক বিনিময় ও সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দলীয় সম্পর্ক এবং ‘চীন-বাংলাদেশ কৌশলগত সহায়তা ও অংশীদারিত্ব’ আরও জোরদার করার লক্ষ্যে কাজ করবে।

দুই সংগঠনের বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতাকর্মীদের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আলোচনা বৃদ্ধি করার লক্ষ্যে যোগাযোগ ও সহায়তা জোরদার করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও দুই দেশের এই দুই সংগঠনের যুব ও মহিলা শাখার মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা, সেমিনার-সিম্পোজিয়াম করা হবে।

স্মারক স্বাক্ষরের সময় আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং চীনের কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলের নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার সকালে চীনের প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ এবং উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।