বিএনপির বিক্ষোভ সমাবেশে ধাওয়া-পাল্টা ধাওয়া

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির ডাকা বিক্ষোভ সমাবেশের শেষের দিকে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১২টার কিছু পরে এই ঘটনা ঘটে। প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের প্রস্তাবের প্রতিবাদে এ সমাবেশ ডাকা হয়। 

বিএনপির সমাবেশ

শনিবার সকাল ১০টায় সমাবেশ শুরুর কথা থাকলেও অনেক আগে থেকেই নেতাকর্মীরা সমাবেশ স্থলে আসতে থাকেন। সমাবেশকে ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির সমাবেশ চলছিল সামনের রাস্তা বন্ধ করে। সমাবেশের শেষের দিকে দলটির স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেনের বক্তৃতা শেষ হওয়ার আগে সেখানে যান চলাচল স্বাভাবিক করা নিয়ে পুলিশের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশ সমাবেশের পাশেই অবস্থান নিয়ে দাঁড়িয়ে ছিল।

উত্তেজনার মধ্যেই সমাবেশের পাশ থেকে ইট ছুড়ে মারা হলে পুলিশ লাঠিচার্জ শুরু করে সমাবেশে। এতে বিএনপির কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। প্রেস ক্লাবের দেয়ালের গ্রিল ভেঙে কর্মীরা ভেতরে প্রবেশ করে এবং ভেতর থেকে ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। এতে একজন কর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে পরাজিত বিএনপি প্রার্থী ইশরাক হোসেন একজন আহত কর্মীকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় জানান, শান্তিপূর্ণ সমাবেশের শেষের দিকে কে বা কারা ইট ছুড়ে উত্তেজনার সৃষ্টি করে। এরপর পুলিশ অতর্কিত হামলা চালায়। আমাদের কর্মী আহত হয়েছে তাদের হাসপাতালে নিয়ে যাচ্ছি।

প্রেস ক্লাবের সামনে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা জানান, পুলিশ সেখানে পাশেই অবস্থান করছিল। পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ করায় লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে।

ছবি: সাজ্জাদ হোসেন।