দেশ ও জাতির মুক্তির একমাত্র উপায় ঐক্যবদ্ধ আন্দোলন: ড. কামাল হোসেন

যে কঠিন অবস্থার মধ্যে দেশ এবং জাতি পড়ে গেছে সেখান থেকে মুক্তির একমাত্র উপায় হলো ঐক্যবদ্ধ আন্দোলন। ঐক্যবদ্ধ হয়ে দেশকে এই কঠিন অবস্থা থেকে মুক্ত করার জন্য আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো বলে মন্তব্য করেছেন গণফোরামের ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেন।

রবিবার (২১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে গণফোরামের ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেনের ৮৭তম জন্মদিন উপলক্ষে একটি উৎসবের আয়োজন করা হয়। সেখানে তিনি এসব কথা বলেন।

সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে ড. কামাল হোসেন বলেন, আমাদের সবাইকে ঐক্যবদ্ধ করে যারা আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তাদের আমরা এখানে পাচ্ছি। আমার আন্তরিক আবেদন, আসেন আজকেই আমরা সিদ্ধান্ত নিই ঐক্যবদ্ধ হয়ে দেশকে এই কঠিন অবস্থা থেকে মুক্ত করার জন্য আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

সংবিধানের এই প্রণেতা আরও বলেন, ইতিহাস থেকে যেমন শিক্ষা পাচ্ছি, যখনই আমরা ঐক্যবদ্ধ আন্দোলন করেছি তখন যত কঠিন চ্যালেঞ্জই হোক সেটা অতিক্রম করতে পেরেছি। আসেন আমরা আজ এই সিদ্ধান্ত নিই, সবাই মিলে একটা ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেই।

অনুষ্ঠানে ড. কামাল হোসেনের বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে আলোচনা করেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাসদের উপদেষ্টা খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য আব্দুল লতিফ মাসুম, সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার প্রমুখ।

উৎসবের শুরুতে রবীন্দ্রনাথের ‘জোনাকী, কী সুখে ওই ডানা দুটি মেলেছ...'  ও নজরুলের ‘কারার ওই লৌহ কপাট’ গানের মাধ্যমে শুভেচ্ছা জানানো হয় ড. কামাল হোসেকে। গান পরিবেশ করেন অ্যাডভোকেট সুরাইয়া নাজনীন। এরপর উত্তরীয় পরিয়ে দেন দলের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এস এম আলতাফ হোসেন। পরে একে একে নিজ দলের নেতাকর্মীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক সংগঠক, আইনজীবী, সাংবাদিক ও শুভানুধ্যায়ীরা ফুলেল শুভেচ্ছা জানান।

গগণফোরামের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এস এম আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলের সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান।