রোহিঙ্গা ইস্যুতে বিএনপিকে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর আহ্বান

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে বিশ্বব্যাপী কূটনৈতিক তৎপরতা বাড়ানোর জন্য বিএনপি ও সুশীল সমাজের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও মানবাধিকার কর্মীরা। রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর গুলশানের হোটেল লেক শোরে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তারা এই আহ্বান জানান। ‘জেনোসাইড ইন মিয়ানমার অ্যান্ড দ্য রোল অব বাংলাদেশ’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে বিএনপি।

বিএনপির গোলটেবিল বৈঠকআলোচনায় মানবাধিকারকর্মী অ্যাডভোকেট এলিনা খান বলেন, ‘পুরো জাতি রোহিঙ্গা ইস্যুতে ঐক্যবদ্ধ হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি নিজেরা ঐক্য না করলেও সারাদেশের মানুষ এই ইস্যুতে এক। রোহিঙ্গা শরণার্থীরা বিশেষ করে নারী এবং শিশুরা অত্যন্ত খারাপ অবস্থায় আছে। ৫-১০ বছরের শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ জায়গায় রয়েছে। এই অবস্থায় একটি দল হিসেবে বিএনপির উচিৎ তাদের নিজেদেরই একটি কমিটি করে সারা পৃথিবীতে মুভ করা। কফি আনান রিপোর্টটি সারাবিশ্বে তুলে ধরা।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আওয়ামী লীগ ও বিএনপিকে ঐক্যমতে আসতে হবে।’

গোলটেবিল বৈঠকের স্বাগত বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মিয়ানমারে গণহত্যা চলছে বলে মন্তব্য করেন। গোলটেবিলটি সঞ্চালনা করছেন সাংবাদিক মাহফুজ উল্লাহ। এতে বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজন উপস্থিত রয়েছেন।

‘জেনোসাইড ইন মিয়ানমার অ্যান্ড দ্য রোল অব বাংলাদেশ’ বিষয়ে লিখিত বক্তব্য পাঠ করেন সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম। গোলটেবিলে মালদ্বীপ ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূত, ব্রিটশি অ্যাক্টিং অ্যাম্বাসেডর, জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইরান ও সৌদি আরবসহ বিভিন্ন রাষ্ট্রের কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

বিএনপি নেতাদের মধ্যে অংশ নিয়েছেন- স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মোরশেদ খান, উপদেষ্টা অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, আবদুস সালাম, অ্যাডভোকেট জয়নুল আবেদিন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।