ঢাকায় ডাক পড়ছে বিএনপির তৃণমূলের

বিএনপিআগামী জাতীয় সংসদ নির্বাচনের রূপরেখা ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়টি তরান্বিত করতে তৃণমূল নেতাদের ঢাকায় ডাকছে বিএনপির হাইকমান্ড। গত সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। গত জুনে সম্পাদকদের বৈঠকে দলের তৃণমূল নেতাদের ঢাকার ডাকার পরামর্শ দেওয়া হয়।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন বৃহস্পতিবার (২৬ জুলাই) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সম্পাদকদের শেষ বৈঠকের আগে পরামর্শ দিয়েছিলাম, তৃণমূলকে ঢাকায় এনে তাদের সঙ্গে পরামর্শ করা হোক। এরই প্রেক্ষিতে তৃণমূলের ঢাকায় ডাকা হতে পারে।’

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সর্বশেষ গুলশানে দলের স্থায়ী কমিটির কয়েকজন সদস্যের বিশেষ বৈঠকে তৃণমূল নেতাদের ঢাকায় ডাকার বিষয়টি চূড়ান্ত হয়। এক্ষেত্রে নীতিনির্ধারকদের পূর্ব গৃহীত কোনও সিদ্ধান্তও তাদের জানিয়ে দেওয়া হবে। দলের ঐক্যবদ্ধ শক্তির বহিঃপ্রকাশে স্থানীয় নেতাদের পরামর্শ দেওয়া হবে। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় নতুন কোনও কৌশলের গ্রহণ হতে পারে আসন্ন বৈঠকের কারণ।

সূত্র জানায়, সভাটি আয়োজন হতে পারে ঈদুল আযহার আগে ও সিটি করপোরেশন নির্বাচনের পর। ঢাকার বিশেষ কোনও হোটেল বা হলরুম ভাড়া করে সভাটি অনুষ্ঠিত হতে পারে। তবে ভেন্যু ও দিনক্ষণ জানাতে পারেনি সূত্র। প্রত্যেক জেলা কমিটির সভাপতি, সেক্রেটারি, সিনিয়র সহসভাপতি, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা বিশেষ এ বৈঠকে ডাক পাচ্ছেন।

দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি সুনির্দিষ্টভাবে জানি না। তবে ঢাকায় হতে পারে। আমি তো সিলেট, বলতে পারবো না।’