বুদ্ধিজীবী ও বিজয় দিবস উপলক্ষে বিএনপি’র কর্মসূচি ঘোষণা


বিএনপি১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা, র‌্যালি ও শ্রদ্ধাজ্ঞাপনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। শনিবার (৭ ডিসেম্বর) রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথ সভায় এসব কর্মসূচি গ্রহণ করা হয়। সভাশেষে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্মসূচি ঘোষণা দেন।
যৌথসভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারারুদ্ধ করে রাখায় তীব্র নিন্দা জানানো হয় এবং ২৮ নভেম্বর ও ৫ ডিসেম্বরের নির্ধারিত শুনানি পেছানোয় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।
সভায় সভাপতিত্ব করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, ঢাকা মহানগর বিএনপি (উত্তর ও দক্ষিণ) এবং বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও সদস্য সচিবরা।  

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হবে। দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারাদেশে দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া মিরপুরে শহীদ বুদ্ধিজীবী মাজারে শ্রদ্ধা জানানো হবে। ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
মির্জা ফখরুল বলেন, বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও জাসাসের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে। এছাড়া বিজয় দিবসের দিনে ভোরে দলের সিনিয়র নেতারা জাতীয় স্মৃতিসৌধে যাবেন এবং শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ করবেন। সাভার জাতীয় স্মৃতিসৌধ থেকে ফিরে তারা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করবেন।
বিজয় দিবস উপলক্ষে ১৭ ডিসেম্বর বিজয় র‌্যালি করা হবে। এছাড়া দিবসটি উপলক্ষে দলের পক্ষ থেকে পোস্টার প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজস্ব আঙ্গিকে কর্মসূচি প্রণয়ন করে তা বাস্তবায়ন করবে। এছাড়া গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় এবং নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আলোকসজ্জা করা হবে। পাশাপাশি দেশব্যাপী দলীয় কার্যালয়গুলোয় আলোকসজ্জা করার প্রস্তাব গৃহীত হয়।