মধ্যপন্থার রাজনীতির প্রতি জনগণের সমর্থন বেশি: জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ‘মধ্যপন্থার রাজনীতির প্রতি অধিকাংশ জনগণের সমর্থন থাকায় বিশ্বব্যাপী মধ্যপন্থীরাই রাষ্ট্রের কল্যাণে বেশি ভূমিকা রেখেছেন।’ রবিবার (২৪ জুলাই) আমার বাংলাদেশ (এবি) পার্টি ও জাতীয় পার্টির মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জি এম কাদের নির্বাচন অর্থবহ এবং কারচুপি দূর করতে আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচন ব্যবস্থা চালুর বিষয়ে গুরুত্বারোপ করেন। এ সময় আনুপাতিক হারে নির্বাচন ব্যবস্থা নিয়ে তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন এবি পার্টির নেতারা। এর আগে, শনিবার দুপুর ১২টায় এবি পার্টির নেতাদের জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে স্বাগত জানানো হয়। দুপুর সোয়া ২টা পর্যন্ত মতবিনিময় সভাটি চলে।

জাতীয় পার্টির প্রতিনিধি দলে ছিলেন দলের মহাসচিব মজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম, এটিইউ তাজ রহমান, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া, জহির ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, জহিরুল আলম রুবেল, ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন ভূঁইয়া ও যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম।

সৌজন্য বৈঠকে রাজনৈতিক দল হিসেবে এবি পার্টি গঠনের উদ্দেশ্য ও প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু। রাজনৈতিক পরিস্থিতি ও দেশের গতিধারা বিশ্লেষণ করে মতবিনিময়ে অংশ নেন জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নু, এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম ও যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী বলেন, ‘আমাদের মতের পার্থক্য থাকতে পারে কিন্তু রাষ্ট্রের নাগরিক ও রাজনৈতিক কর্মী হিসেবে বৃহত্তর প্রয়োজনে পারস্পরিক সংলাপ এবং মতবিনিময়ের সংস্কৃতি তৈরি করতে হবে।’

এবি পার্টির প্রতিনিধি দলে ছিলেন– দলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যোবায়ের আহমেদ ভূঁইয়া, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বিএম নাজমুল হক, এবি যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, মহানগর দক্ষিণের সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, কেন্দ্রীয় অর্থ সম্পাদক আমিনুল ইসলাম, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসেইন, সহকারী সদস্য সচিব নাসরীন সুলতানা মিলি, যুবনেতা ও তরুণ শিল্পপতি আবু রাইয়ান রোসি।

উল্লেখ্য, ইতোমধ্যে খেলাফত আন্দোলন, কৃষক শ্রমিক জনতা লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও নাগরিক ঐক্যের নেতাদের সঙ্গে এবি পার্টির নেতারা আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছেন।