২৪ এপ্রিল আত্মপ্রকাশ করবে ববি হাজ্জাজের ‘এনডিএম’

ববি হাজ্জাজ২৪ এপ্রিল সোমবার আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধনী আয়োজন করবে তারা। রবিবার দলের চেয়ারম্যান ববি হাজ্জাজ বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।
ববি হাজ্জাজ জানান, দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানে স্বাধীনতার পর সংসদে প্রতিনিধিত্বশীল সব দলের চেয়ারম্যান ও সেক্রেটারিকে দাওয়াতপত্র দেওয়া হয়েছে। পাশাপাশি ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।
এর আগে, ২০১৬ সালের ৭ অক্টোবর জাপা’র ভাইস চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন গোলাম মাওলা চৌধুরী। গত ৩ ফেব্রুয়ারি মহাসচিব পদ থেকে গোলাম মাওলাকে অব্যাহতি দিয়ে দল থেকে বহিষ্কার করেন ববি। বহিষ্কার হওয়ার কিছুদিন পরে গোলাম মাওলাও ববি হাজ্জাজকে বহিষ্কার করেন।
বহিষ্কার-পাল্টা বহিষ্কারের মধ্যেও এনডিএম আলোচনার সৃষ্টি করে সংগীতশিল্পী শাফিন আহমেদ ও নাট্যশিল্পী তাজিন আহমেদকে দলে ভিড়িয়ে। গত ৩ ফেব্রুয়ারি মিডিয়া জগতের দুই তারকা ববির হাত থেকে প্রাথমিক সদস্যপদ পূরণ করেন। শাফিন আহমেদকে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য ও তাজিনকে সংস্কৃতিবিষয়ক বিভাগীয় সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে পথচলা শুরু করে এনডিএম। ববি হাজ্জাজ ও গোলাম মাওলার হাত ধরে দলটি সারাদেশেই ছোট পরিসরে কাজ শুরু করে। বিগত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়ে এরশাদের বিশেষ উপদেষ্টার পদ হারিয়েছিলেন ববি হাজ্জাজ। এরপর বহিষ্কারাদেশ প্রত্যাহার হলেও এরশাদের উপদেষ্টার পদ গ্রহণ করেননি। পরে ২০১৫ সালের অক্টোবর থেকে ‘স্বপ্নের দেশ’ ব্যানারে সারাদেশে সভা-সেমিনার করেন ববি। তিনি আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের বড় সন্তান।

/এসটিএস/এমও/