দেশব্যাপী সিপিবি-বাসদ-বাম মোর্চার বিক্ষোভ ৯ আগস্ট

দেশব্যাপী আগামী ৯ আগস্ট বিক্ষোভ করতে যাচ্ছে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা। মঙ্গলবার (১ আগস্ট) সকালে রাজধানীর পল্টনের সিপিবি কার্যালয়ের মৈত্রী মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। বামপন্থী দলগুলোর নেতারা জানান— ঘুষ, দুর্নীতি, লুটপাট, দখলদারিত্ব ও অর্থ পাচারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার অংশ হিসেবেই তাদের এই কর্মসূচি।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমসিপিবি-বাসদ ও বাম মোর্চার পৃথক দুটি জোটের লিখিত বক্তব্যে বলা হয়— ‘নিপীড়ন, হয়রানিমূলক মামলা, অপহরণ, গুম-খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মাধ্যমে আইনের শাসনের ছিটেফোঁটাও রাখা হচ্ছে না। বিরোধী দল ও মতকে দমন করা হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনার তকমা আর উন্নয়নের কথা বলে বস্তুত সরকার যাবতীয় অপকর্মকে জায়েজের চেষ্টা করছে।’

দলগুলোর নেতাদের অভিযোগ, ‘গোটা নির্বাচনি ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে। নির্বাচন পুরোপুরি টাকার খেলায় পর্যবসিত হয়েছে। মহাজোট সরকারের দুর্নীতি আর দুঃশাসনে মানুষ আজ দিশেহারা। সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকারসমূহ এখন রুদ্ধ, কেড়ে নেওয়া হয়েছে ভোটাধিকারও।’

আন্দোলনের অন্যান্য দাবিতে পর্যায়ক্রমিক আরও কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। এখানে সূচনা বক্তব্য রাখেন বাসদ-এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। প্রস্তাব ও আশু দাবি উত্থাপন করেন গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন বাসদ (মার্কসবাদী)-এর কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়কারী আবুল হাসান রুবেল, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, সিপিবি’র সাধারণ সম্পাদক মো. শাহ আলম প্রমুখ।

/এসটিএস/জেএইচ/