স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত: ইসলামী আন্দোলন

ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল একজন প্রসূতি তিনটি হাসপাতালে গিয়েও স্বাস্থ্যসেবা না পেয়ে রাস্তায় বাচ্চা প্রসব করতে বাধ্য হয়েছেন। এই ঘটনার পরিপ্রেক্ষিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করে, দেশের স্বাস্থ্যসেবার মারাত্মক অবনতি হয়েছে। এজন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন সংগঠনটির ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম।

শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে বায়তুল মোকাররম উত্তর গেটে দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতি রোধ ও গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ সমাবেশ করে। এ আয়োজন শুরুর প্রাক্কালে সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে বিপাকে পড়েছে খেটে খাওয়া, শ্রমিক, মজুরসহ সীমিত আয়ের দরিদ্র ও মধ্যবিত্তরা। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে তা নিয়ন্ত্রণ না করতে পারলে কিশোর ও যুবসমাজ ধ্বংসের দিকে ধাবিত হতে পারে।’

সমাবেশ শেষে ইসলামী আন্দোলনের কর্মীরা বিক্ষোভ মিছিল করেন। মাওলানা ইমতিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ পূর্ব সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, দক্ষিণ সহ-সভাপতি আলতাফ হোসেন, উত্তর সহ-সভাপতি হারুনুর রশিদ, দক্ষিণ সেক্রেটারি মাওলানা এবিএম জাকারিয়া প্রমুখ।

গত ১৮ অক্টোবর ঢাকার তিনটি হাসপাতালের কোথাও অন্তঃসত্ত্বা নারী পারভীন আক্তারের চিকিৎসা মেলেনি বলে অভিযোগ ওঠে। শেষমেষ আজিমপুর মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রের সামনের রাস্তায় সন্তান প্রসব করেন তিনি। এর কিছুক্ষণ পরই মৃত্যু হয় তার নবজাতকের।

এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিচারপতি কাজী রেজ-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।