নির্বাচনকালীন সরকার ও নির্বাচন কমিশন গঠনে নিরপেক্ষতার দাবি যুক্তফ্রন্টের

যুক্তফ্রন্ট নেতাদের বৈঠক (ছবি: সংগৃহীত)নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়েছেন যুক্তফ্রন্টের নেতারা। শুক্রবার (২২ জুন) সন্ধ্যায় ঢাকার বারিধারায় যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরীর বাসায় এক বৈঠকে বসেছিলেন তারা।
যুক্তফ্রন্ট নেতাদের ভাষ্য, ‘একটি অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার সম্পর্কে আমাদের ধারণা গত কয়েক মাসে বিভিন্ন সভা-সমাবেশে তুলে ধরেছি। এ বিষয়ে যুক্তফ্রন্টের সুষ্পষ্ট বক্তব্য হলো, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে এবং জাতীয় সংসদ ও মন্ত্রিসভা ভেঙে দিয়ে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে।’
সম্প্র্রতি সরকারের একজন মন্ত্রীর নির্বাচনকালীন সরকারের রূপরেখা সম্পর্কিত বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন যুক্তফ্রন্টের নেতারা। তারা বলেন, ‘গত কয়েক বছরে বিভিন্ন নির্বাচন বিশেষ করে গত সংসদ নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। সংসদ বজায় রেখে ভোটারবিহীন সরকারের অধীনে নির্বাচনকালীন সরকারের বিষয়ে মন্ত্রীর বক্তব্য যুক্তফ্রন্ট প্রত্যাখ্যান করছে।’
বৈঠকে বি. চৌধুরী ছাড়াও ছিলেন জেএসডির সভাপতি আ.স.ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক।

যুক্তফ্রন্ট্রের তিন নেতা জনগণকে ঈদোত্তর শুভেচ্ছা জানিয়ে একটি গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে সোচ্চার ও সক্রিয় হওয়ার আহ্বান জানান। মৌলভীবাজারের বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তারা। বি. চৌধুরীর বড় ভাই প্রয়াত এ.কিউ.এম শামসুদ্দোহা চৌধুরীর রুহের মাগফেরাত কামনা করেন যুক্তফ্রন্টের নেতারা।