ছয় দিনে মামলা হয়েছে ৭২টি: সম্মিলিত সামাজিক আন্দোলন

অক্টোবরের ১৩ তারিখ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত ৬ দিনে সারা দেশে ৭২টি মামলা হয়েছে বলে জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। সংগঠনটির অভিযোগ, এসব মামলায় প্রায় ১০ হাজার আসামি করা হয়েছে এবং গ্রেফতার হয়েছে ৪৫০ জন। এর আগেও সংখ্যালঘুদের ওপরে সংঘটিত সহিংসতায় অনেক মামলা হয়েছে, কিন্তু কোনও মামলা নিষ্পত্তি হয়েছে— এমন কোনও তথ্য পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘সাম্প্রতিক সময়ে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা উৎসবে গুজব ছড়িয়ে দেশব্যাপী সংখ্যালঘু সম্প্রদায়ের ওপরে নির্যাতন, পুজামণ্ডপে হামলা, প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাটের প্রতিবাদে’ সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে আয়োজিত সমাবেশে এ অভিযোগ করেন সংগঠনের নেতারা।

কর্মসূচিতে সংগঠনের পক্ষ থেকে কয়েকটি দাবি জানানো হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য দাবি হচ্ছে— সহিংসতায় আক্রান্ত সকলকে ন্যায্য ক্ষতিপূরণ দিতে হবে, সংখ্যালঘুদের ওপরে সহিংসতার সকল মামলা দ্রুত বিচার আইনে এবং সর্বোচ্চ ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। এছাড়া সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন এবং জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের দাবিও করেছে সামাজিক আন্দোলন।

সম্মিলিত সামাজিক আন্দোলন মনে করে, সংখ্যালঘু জনগণের ওপরে সহিংসতার ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও বিচার না হওয়ায় এ ধরনের ঘটনা বারবার ঘটছে, যা তাদেরকে ভীতি, নিরাপত্তাহীনতা ও অনিশ্চিয়তার দিকে ঠেলে দিচ্ছে।

সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য পঙ্কজ ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন— সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য এস এম এ সবুর, আব্দুল মানুয়েম নেহেরু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গির আলম সবুজ, সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, শ্রমিক নেতা আব্দুল ওয়াহেদ, ঢাকা মহানগর সদস্য সচিব জাহাঙ্গীর আলম ফজলু, মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের এম এ রব,  ছাত্রনেতা গৌতম শীল প্রমুখ।