শ্রমিক আন্দোলনকে মালিকরা ষড়যন্ত্র বলে প্রচার করেন: সাইফুল হক

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ‘বিদ্যমান শ্রম আইন শ্রমিকদের অনুকূল নয়। তাদের বাঁচার ন্যায্য আন্দোলনকে মালিকরা ষড়যন্ত্র হিসাবে প্রচার করেন।’ এসময় তিনি অধিকার ও মুক্তি অর্জনে শ্রমজীবী-মেহনতিদের বৃহত্তর রাজনৈতিক ঐক্য ও আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সোমবার (১ মে) রাজধানীর প্রেসক্লাবের সামনে মে দিবস উপলক্ষে বিপ্লবী শ্রমিক সংহতির  সমাবেশে সাইফুল হক এ কথা বলেন।

তিনি বলেন, সরকার শ্রমিকদেরকে কেবল উৎপাদন বাড়াতে বলে, কিন্তু তাদের অধিকার দেয় না। কর্তৃত্ববাদী দুঃশাসনে শ্রমিকরা সবচেয়ে বেশি নিপীড়িত ও বঞ্চিত। রাজনীতিতেও শ্রমজীবী মেহনতিদের ভূমিকাকে দাবিয়ে রাখা হয়েছে।

সাইফুল হক বলেন, জীবনযাত্রার অস্বাভাবিক ব্যয় বৃদ্ধির কারণে দেশের শ্রমজীবী-মেহনতি মানুষকে চরম দুঃসহ জীবনযাপন করতে হচ্ছে। শ্রমিকদের প্রকৃত আয় কমে গেছে। বাজারের নৈরাজ্য শ্রমজীবী সাধারণ মানুষের জীবনকে অসহনীয় করে তুলেছে।

তিনি বলেন, ট্রেড ইউনিয়নসহ শ্রমিকদের গণতান্ত্রিক ও মানবিক অধিকার আজ নিশ্চিত নয়। বিদ্যমান শ্রম আইনও শ্রমিকদের অনুকূলে নয়। শ্রমিকদের বাঁচার ন্যায্য আন্দোলনকে মালিকেরা ষড়যন্ত্র হিসাবে প্রচার করেন।

তোপখানা রোডে মোফাজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত বিপ্লবী শ্রমিক সংহতির এই সমাবেশে আরও বক্তব্য রাখেন শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, খেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর খান, বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির সহসভাপতি আবুল কালাম আজাদ, বিপ্লবী রিকশা শ্রমিক সংহতির আহ্বায়ক জামাল সিকদার প্রমুখ।