এআইইউবি’র ২০তম সমাবর্তন অনুষ্ঠিত

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)- এর ২০তম সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  রবিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম থেকে ভার্চুয়ালি এটি সম্প্রচারিত হয়। রাষ্ট্রপতি ও এআইইউবি’র চ্যান্সেলর আবদুল হামিদের সম্মতিক্রমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সমাবর্তন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ও গ্র্যাজুয়েটদের মধ্যে সনদ বিতরণ করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সমাবর্তন বক্তা হিসাবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এইচ ই রবার্ট চ্যাটার্টন ডিকসন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এআইইউবি-এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. হাসানুল আবেদীন হাসান এবং ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড ল্যামাগনা।

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষাবর্ষ ২০১৯-২০ এবং ২০২০-২১ এর বিভিন্ন অনুষদের মোট ২৮৭৮ জন ছাত্র-ছাত্রীকে  স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে পারদর্শিতা ও সর্বোত্তম ফলাফল অর্জনকারী মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে নিম্নে উল্লেখিত সংখ্যক সম্মননা পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মণি শিক্ষার্থীদের চাকরি পিছনে না ছুটে উদ্যোক্তা হবার আহ্বান জানিয়ে বলেন, প্রগতিশীল অর্থনীতিকে চালু রাখার জন্য উদ্যোগী হতে হবে। নতুন চাকরির বাজার সৃষ্টি করতে হবে। 

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষার্থীদের সনদ অর্জনের পাশাপাশি বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কর্মমুখী শিক্ষা গ্রহণ করে নিত্যনতুন দক্ষতা অর্জন করে দেশের উন্নয়নে নিজেকে সম্পৃক্ত করতে হবে।

এছাড়াও সমাবর্তন অনুষ্ঠানে এআইইউবি’র প্রতিষ্ঠাতা সদস্য ইশতিয়াক আবেদীন, নাদিয়া আনোয়ার, ডা. আব্দুস সামাদ আলীম, মিসেস সাবরিনা আবেদীন, ডুলসে ল্যামাগ্না মজুমদারসহ সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।