উত্তরা ইউনিভার্সিটিতে ভর্তি সপ্তাহ শুরু

ঢাকার উত্তরায় অবস্থিত উত্তরা ইউনিভার্সিটিতে ২৩ নভেম্বর থেকে শুরু হয়েছে ভর্তি সপ্তাহ স্পিং-২০২৩। আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত এ ভর্তিপ্রক্রিয়া চলবে।

উত্তরা ইউনিভার্সিটির ২০ বছর পূর্তি ও চলমান স্প্রিং-২০২৩ সেমিস্টারের ভর্তি সপ্তাহ উপলক্ষে সব প্রোগ্রামে ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষার্থীদের সন্তান, ভাই-বোন, স্বামী-স্ত্রী, তৃতীয় লিঙ্গ, শারীরিক প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্যও বিশেষ ছাড়ে উচ্চশিক্ষার ব্যবস্থা করছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২২ নভেম্বর) উত্তরা ইউনিভার্সিটি গণসংযোগ কর্মকর্তা (পিআর) প্রদীপ্ত মোবারকের সই করা পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব প্রোগ্রামে সাধারণ শিক্ষার্থীদের ভর্তি ফি ৩০ শতাংশ ছাড়ে এবং সব প্রোগ্রামের টিউশন ফি ১৫ থেকে শতভাগ পর্যন্ত ছাড়ে ভর্তি করা হবে। চার বছরের প্রোগ্রামগুলোর মধ্যে এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০ থেকে শতভাগ পর্যন্ত স্পেশাল স্কলারশিপ দেওয়া হবে শিক্ষার্থীদের।

এ ছাড়া উত্তরা ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেওয়ার ক্ষেত্রে বিশেষ শিক্ষাঋণের ব্যবস্থা রয়েছে। উত্তরা ইউনিভার্সিটির তত্ত্বাবধানে ব্যাংক এশিয়া এ শিক্ষাঋণে প্রদান করছে।

উত্তরা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম আজিজুর রহমান বলেন, ‘উত্তরা ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ৩৫টি প্রোগ্রাম রয়েছে এবং আমাদের মোটো হচ্ছে ‘কোয়ালিটি এডুকেশন অ্যাট এফোর্টেবল টিউশন’। উত্তরা ইউনিভার্সিটির ২০ বছর পূর্তি ও চলমান স্প্রিং-২০২৩ সেমিস্টারের ভর্তি সপ্তাহ উপলক্ষে সবার জন্য অত্যন্ত স্বল্প খরচে মানসম্পন্ন উচ্চশিক্ষার ব্যবস্থা করা হয়েছে। শারীরিক প্রতিবন্ধীরা শিক্ষার্থীরাও যাতে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয়, সেই সুযোগ করে দিয়েছি। আমাদের প্রত্যেকেরই মনে রাখা উচিত এটা আমাদের সামাজিক ও নৈতিক দায়বদ্ধতা।’