দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও স্থিতিস্থাপকতা তৈরির ওপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও স্থিতিস্থাপকতা তৈরির ওপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ছিল এই আয়োজন। যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে কমিউিনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড)।

আয়োজকরা জানান, সিআইএস ‘ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প’ নামে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তার সঙ্গে সম্পর্ক রেখেই সিম্পোজিয়ামটি আয়োজন করা হয়েছে। এ-প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সেক্টরগুলোর সমন্বয়ে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হয়। সিআইএস ও এ-প্যাড যৌথভাবে বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বহু-সেক্টর প্ল্যাটফর্মের প্রতিষ্ঠা ও টেকসই ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা প্রণয়ন করে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপান রাষ্ট্রদূত আইটিও নওকি সিআইএস’র চলমান কর্মকাণ্ডের প্রশংসা করেন।

এ-প্যাড’র প্রধান নির্বাহী কেনসুক ওনিশি দক্ষিণ এশিয়া অঞ্চলের দুর্যোগ ঝুঁকি নিরসনে সামগ্রিক কর্মকাণ্ড সর্ম্পকে আলোচনা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি বাংলাদেশের সাতটি বিভাগে কমিউনিটি ইনিসিয়েটিভ সোসাইটির চলমান কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক (পরিকল্পনা) নিশ্চিন্ত কুমার পোদ্দার (যুগ্ন সচিব) বাংলাদশে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ও জরুরি দুর্যোগ প্রতিক্রিয়ার অংশ হিসেবে গৃহীত পদক্ষেপগুলোকে সাধুবাদ জানান। 

সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী টেকসই উন্নয়ন ও স্থতিস্থিাপকতা তৈরির জন্য জনগণকে কীভাবে শক্তিশালী করতে হবে সে বিষয়ে ভিডিও বার্তা পাঠান।

অনুষ্ঠানে অধ্যাপক কাজী কামরুজ্জামান দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার ওপর তার নিজস্ব অভিজ্ঞতা, আবহাওয়া পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনগণের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

সেমিনারে বিপর্যয়কাল এবং বিপর্যয়ের পরে আবহাওয়া পরিবর্তন ও টেকসই উন্নয়নের জন্য জনগণকে কীভাবে শক্তিশালী করতে হবে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন আলোচকেরা।

সম্মেলনটিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন এ-প্যাড’র সদস্য দেশ, ইউএন, বিশ্ববিদ্যালয়, এনজিও ও বাংলাদেশ সরকারের স্টেকহোল্ডার, এ-প্যাড অংশীদার, বেসরকারি বিভাগ এবং নাগরিক সমাজসহ আন্তর্জাতিক ও স্থানীয় প্ল্যাটফর্মের প্রতিনিধিরা।

প্রেস বিজ্ঞপ্তি