বিস্ফোরণের পরেও আফগানিস্তানে থাকছেন বিদেশি ক্রিকেটাররা!

বিস্ফোরণের পরেও আফগানিস্তান থেকে যাচ্ছেন বিদেশি ক্রিকেটাররা! আফগানিস্তানে চলছে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট। যেখানে খেলছেন বিদেশি ক্রিকেটাররা। যার বেশিরভাগই জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার তারকা। আর সেই টুর্নামেন্ট চলাকালে স্টেডিয়ামের বাইরে ঘটেছে আত্মঘাতী বোমা হামলার ঘটনা! গত সপ্তাহে আলোকোজি কাবুল আন্তর্জাতিক স্টেডিয়ামের কাছে একটি চেক পয়েন্টে হামলায় মারা যান তিনজন। যদিও কোনও ক্রিকেটার হতাহত হওয়ার ঘটনা ঘটেনি।

ভয়ানক এই ঘটনার পরেও সেখানে থেকে গেছেন বেশিরভাগ বিদেশি ক্রিকেটার! অবশ্য শুরুর দিকে ৮জন আফগানিস্তান ছেড়ে গেলেও রয়ে গেছেন অনেকেই।

এই ঘটনার পর সবার আগে এনওসি বাতিল করে দেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। এরফলে চার দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার- ক্যামেরন ডিলপোর্ট, মরনে ভ্যান উইক, গ্লেন্টন স্টুরমান ও আব্দুল রাজ্জাক এবং দুই জিম্বাবুইয়ান ক্রিকেটার হ্যামিলন্টন মাসাকাদজা, সলোমন মির ও ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার রায়াড এমরিট চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তাদের সঙ্গে একমাত্র বিদেশি কোচ হিসেবে দেশ ছাড়েন হার্শেল গিবস। এদের মাঝে এমরিট অবশ্য বোমা বিস্ফোরণের ঘটনার পরেও দুটি ম্যাচ খেলেছেন।

এরা চলে গেলেও এই অবস্থায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের অনেক বড় ক্রিকেটারই! এলটন চিগুম্বুরাসহ সাবেক পাকিস্তান অলরাউন্ডার আবদুল রাজ্জাকও রয়েছেন এই তালিকায়। রয়েছেন অস্ট্রেলিয়ান সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স ও জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক অ্যালিস্টার ক্যাম্পবেল। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে সর্বোচ্চ রাষ্ট্রীয় নিরাপত্তা দেওয়া হবে তাদের। আর তাই রয়ে গেছেন অনেক বিদেশি ক্রিকেটার!-ক্রিকইনফো।