ইংলিশ স্বপ্ন গুঁড়িয়ে দিলেন স্টার্ক-হ্যাজলউড

দিনের প্রথম দুই ওভারেই ক্রিস ওকস ও জো রুটকে ফেরান হ্যাজলউডঅ্যাশেজে প্রথম টেস্টে কিছুই করতে পারেনি ইংল্যান্ড। দিবা-রাত্রির দ্বিতীয় এই টেস্টে সেই ব্যর্থতা ঢাকতে প্রত্যয়ী ছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। শুরুর দিকে ছড়ি ঘোরানো অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে তার ব্যাটেই জয়ের স্বপ্ন দেখছিল সফরকারীরা। কারণ উইকেটে তখন দাপট দেখাচ্ছিলেন ইংলিশ অধিনায়ক জো রুট।  ব্যাট করছিলেন ৬৭ রানে। কিন্তু ৪ উইকেটে ১৭৬ রানে দিন শেষ করা ইংল্যান্ডের শেষ দিনটা যে রোমাঞ্চে ভরপুর ছিল তা হয়তো জানতো না কেউ! সেই শেষ দিনের রোমাঞ্চেই ইংল্যান্ডকে ২৩৩ রানে অলআউট করে ১২০ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। ফলে সিরিজে ২-০ তে এগিয়ে গেছে স্বাগতিকরাই। 

এদিন মাত্র ১৭ ডেলিভারির পরই ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে দেন জশ হ্যাজলউড। শেষ দিনের বয়স তখন মাত্র তিন ওভার। ৬৭ রানে ব্যাট করতে থাকা জো রুটকে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি করান অসি পেসার হ্যাজলউড। এর আগে অবশ্য দিনের শুরুতে আঘাত হেনে ক্রিস ওকসকে একইভাবে সাজঘরে পাঠান হ্যাজলউড।

স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে মঈন আলী থাকলেও কিছুই করতে পারেননি। নাথান লায়নের স্পিনে এলবিডাব্লিউ হয়ে ফিরে গেছেন ২ রানে। যদিও বেয়ারস্টো ৩৬ রান করে প্রতিরোধের দেয়ালটা লম্বা করতে চেয়েছিলেন। শেষ উইকেটে হিসেবে মিচেল স্টার্কের বলে বোল্ড হলে ২৩৩ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস। অবশ্য লেজের দিকটা ছেঁটে দিয়েছেন অসি পেসার স্টার্ক।

৮৮ রান দিয়ে ৫ উইকেট নিয়ে স্টার্কই ছিলেন সফল বোলার। দুটি উইকেট নেন জশ হ্যাজলউড ও নাথান লায়ন। ম্যাচসেরা হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান শন মার্শ।