শচীন, গাভাস্কারকেও পেছনে ফেললেন কোহলি

বিরাট কোহলিপার্থের নতুন স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ২৫তম সেঞ্চুরি পূরণ করে ফেলেছেন বিরাট কোহলি। যেই সেঞ্চুরি তাকে যুক্ত করেছে বেশ কিছু মাইলফলকে। স্যার ডন ব্র্যাডম্যানের পর সবচেয়ে কম ইনিংস খেলে ২৫তম সেঞ্চুরি পেয়েছেন ভারতীয় অধিনায়ক। স্যার ব্র্যাডম্যানের ২৫টি পূরণ করতে লেগেছিলো ৬৮ ইনিংস আর কোহলির লাগলো ১২৭!

ব্র্যাডম্যানকে পেছনে ফেলতে না পারলেও ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারকে ঠিকই পেছনে ফেলেছেন তিনি। যার এই ২৫ টি সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয় ১৩০ ইনিংস পর্যন্ত। সুনীল গাভাস্কারের লেগেছিলো ১৩৮ ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে কোহলি ২৫তম সেঞ্চুরি পূরণ করার সঙ্গে সঙ্গে ভারতীয় হিসেবে চতুর্থ ক্রিকেটার হিসেবে এতগুলো সেঞ্চুরি করলেন। 

অধিনায়ক হিসেবেও সব ফরম্যাট মিলিয়ে সেঞ্চুরি গড়ার কীর্তিতে পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকান গ্রায়েম স্মিথকে। সব ফরম্যাট মিলিয়ে ৩৪টি সেঞ্চুরি করেছেন কোহলি। তাতে সব ফরম্যাট মিলিয়ে দ্বিতীয় তারকা হিসেবে এই তালিকায় অবস্থান করছেন। পেছনে ফেলা প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথের সেঞ্চুরি ছিলো ৩৩টি। ৪১টি নিয়ে সবার শীর্ষে আছেন রিকি পন্টিং।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন ১২৩ রান করে ফিরে গেছেন কোহলি। তার ব্যাটে ভর করেই প্রথম ইনিংসে অজিদের কাছাকাছি সমৃদ্ধ স্কোরবোর্ড পায় ভারত।