র‌্যাংকিংয়ে মুশফিক-রাহীর উন্নতি

র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুশফিক ও রাহীর। ভারতের বিপক্ষে ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট হেরেছে বাংলাদেশ। দল ব্যর্থ হলেও ধারাবাহিকতা ছিল মুশফিকুর রহিমের ব্যাটে। ব্যক্তিগত পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তার। র‌্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে মুশফিক জায়গা করে নিয়েছেন ৩০তম স্থানে।

বাকিদের ব্যর্থতার মিছিলে দুই ইনিংসে ব্যাট হাতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন মুশফিক। প্রথম ইনিংসে ৪৩ এবং দ্বিতীয় ইনিংসে ৬৪ রান এসেছে তার ব্যাট থেকে। লিটন দাসও এগিয়েছেন ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে। ৯২তম স্থান থেকে এগিয়ে এখন তিনি ৮৬তম স্থানে।

বোলিংয়ে দুই পেসারের মাঝে উজ্জ্বল ছিলেন আবু জায়েদ রাহী। ৪ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে বিশাল ঝাঁপ দিয়েছেন বোলারদের র‌্যাংকিংয়ে। ৬ টেস্টে খেলে এখন তার অবস্থান ৬২তম স্থানে।

বাংলাদেশের বিপক্ষে এক ইনিংস ও ১৩০ রানে প্রথম টেস্ট জিততে ভূমিকা ছিল ভারতের পেসার মোহাম্মদ সামি ও ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের। তারা দুজনেই ক্যারিয়ার সেরা অবস্থানে রয়েছেন র‌্যাংকিংয়ে। প্রথম ইনিংসে ২৭ রানে তিন উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৩১ রানে ৪ উইকেট নিয়ে আট ধাপ এগিয়ে সামি ঢুকে গেছেন সেরা দশে। তার অবস্থান সপ্তম।

ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আগারওয়ালও পেয়েছেন ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। ২৪৩ রানের ম্যাচসেরা ইনিংস খেলে ১১তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

২৮ বছর বয়সী এই ওপেনার মাত্র ৮ টেস্ট খেলেই তুলে ফেলেছেন ৮৫৮ রান। তার রেটিং ৬৯১। শুরুর আট টেস্টে তার চেয়ে বেশি রান আছে মাত্র সাত জনের। তারা হলেন-ডন ব্র্যাডম্যান (১২১০), এভারটন উইকস (৯৬৮), সুনীল গাভাস্কার (৯৩৮), মার্ক টেলর (৯০৬), জর্জ হেডলি (৯০৪), ফ্র্যাঙ্ক ওরেল (৮৯০) ও হার্বার্ট সাটক্লিফ (৮৭২)।