স্বাস্থ্যবিধি মেনে অনুশীলনে ফিরেছে আফগানিস্তান

স্বাস্থ্যবিধি মেনে অনুশীলনে আফগান ক্রিকেটাররা। করোনাকালে দীর্ঘদিন বন্ধ রয়েছে ক্রিকেট। পরিস্থিতি কিছুটা  উন্নতি হওয়াতে ধীরে ধীরে অনুশীলনে ফিরতে শুরু করেছে দেশগুলো। আফগানিস্তান ক্রিকেটাররাও অনুশীলনে ফিরেছে রবিবার। ২২ সদস্যের একটি দল বিভিন্ন ধাপে ভাগ হয়ে কাবুলে অনুশীলন শুরু করেছে।
অনুশীলনে অংশ নেওয়াদের মধ্যে অধিনায়ক আসগর আফগান, রশিদ খান, মোহাম্মদ নবি ও মোহাম্মদ শাহজাদও রয়েছেন। আফগানিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, ক্যাম্পটি হবে মাসব্যাপী। আর পুরোটা সময়ই ক্যাম্পটি হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে। অনুশীলনে দেখা গেছে খেলোয়াড়েরা মাস্ক পড়েই অনুশীলন করছেন। যার সমন্বয়ে থাকছে আইসিসি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। দেশটির স্বাস্থ্য মন্ত্রণলায়ও এতে নজরদারি করছে।

এই অনুশীলনের উদ্দেশ্যই হচ্ছে আসন্ন সফরের আগে নিজেদের ঝালিয়ে নেওয়া। প্রস্তাবিত সূচি অনুযায়ী জিম্বাবুয়ে সফর করার কথা আছে রশিদ খানদের। রয়েছে এশিয়া কাপ। যদিও করোনা পরিস্থিতিতে এসবের সম্ভাবনা এখনও ঝুলে আছে। এছাড়া অস্ট্রেলিয়ার সঙ্গে একটি টেস্টও খেলার কথা রয়েছে আফগানিস্তানের। পার্থে সেটি এখন হওয়ার কথা ২১ নভেম্বর।

আপাতত ক্যাম্পটিতে থাকছে ব্যাটিং আর বোলিং অনুশীলন। এছাড়া সার্বিক পারফরম্যান্সের দিকেও নজর দেওয়া হবে। শনিবার অবশ্য খেলোয়াড়দের মাঝে সচেতনতা বাড়াতে স্বাস্থ্যবিধি নিয়ে কাজ করেছে বোর্ড। এই সভায় ক্যাম্পে কীভাবে স্বাস্থ্যবিধি মানা হবে সেসবের গাইডলাইন নিয়ে আলোচনা করা হয়েছে।