দর্শক ফিরেছে ক্রিকেটেও

ইংল্যান্ডে ক্রিকেট মাঠে ফিরেছে দর্শক।ক্রিকেট ফিরলেও করোনার কারণে তাতে ছিল না কোনও দর্শক। সেই অপূর্ণতাও মিটলো অবশেষে। রবিবার দ্য ওভালে কাউন্টি ক্রিকেটে চারমাস পর দর্শকের দেখা পাওয়া গেলো স্টেডিয়াম। প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল সারে ও মিডলসেক্স।

আগেই বলা হয়েছিল, ইংল্যান্ডের পরীক্ষামূলক প্রকল্প হিসেবে সীমিত দর্শক স্থান পাবেন স্টেডিয়ামে। হয়েছেও তাই। দুই দিনের এই ইভেন্টে সহস্রাধিক দর্শকের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অথচ এই এক হাজারের জন্য ফোন এসেছিল ১০ হাজার! এমন তথ্যই দিয়েছেন সারের প্রধান নির্বাহী রিচার্ড গুল্ড। যদিও এর আসন সংখ্যা ২৫ হাজার ৫০০!

অবশ্য সবাইকে বসতে দেওয়া হয়েছিল সামাজিক দূরত্ব মেনে। দুটি স্ট্যান্ডে একটি সারি ফাঁকা রেখে তাদের বসতে দেওয়া হয়েছিল। পাশাপাশি বসার ক্ষেত্রে দুটি সিটের দূরত্ব মানতে হয়েছে দর্শকদের। 

অথচ প্রিমিয়ার লিগ ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজও এমন দর্শক পাওয়া থেকে বঞ্চিত থেকেছে। করোনা কাল হওয়াতেই এমন সতর্কতা মানতেই হচ্ছে। তবে খুব বেশি দিন দর্শকহীন থাকাটা ক্রিকেটের জন্য স্বস্তিদায়ক নয় বলেই মনে করেন গুল্ড। তিনি আর্থিক বিষয়টির দিকেও ইঙ্গিত করেছেন, ‘পরবর্তী গ্রীষ্মে আমাদের স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে হবে। তা নাহলে শুধু আমাদের খেলার অবকাঠামোই নয়, সব ধরনের খেলার অবকাঠামোই পাল্টাতে হবে।’