করোনাকালের চাপ সামলাতে ফিফার নতুন উইন্ডো

fifa_logo

করোনার ছোবলে ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো বন্ধ হয়ে আছে। তাই ভবিষ্যতের চাপ সামলাতেই আন্তর্জাতিক ম্যাচগুলোর জন্য ২০২২ সালের জানুয়ারিতে নতুন উইন্ডো ঘোষণা করেছে ফিফা।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, এই নতুন উইন্ডোর অনুমোদন দিয়েছে ফিফা কাউন্সিল। এই উইন্ডো শুধু ইউরোপ বাদে বাকি সব মহাদেশেই প্রযোজ্য হবে। যার সময়সীমা ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ফলে এই সময়ের জন্য ইউরোপিয়ান ক্লাবগুলোকে তাদের খেলোয়াড়গুলোকে ছেড়ে দিতেই হবে।

ফিফা আরও জানিয়েছে, আগামী বছর কনকাকাফ গোল্ড কাপ ফুটবল অনুষ্ঠিত হবে ১০ জুলাই। যেটি চলবে ১ আগস্ট পর্যন্ত। এছাড়া ২০২১ সাল থেকে পিছিয়ে দেওয়া আফ্রিকা কাপ অব নেশনস অনুষ্ঠিত হবে ২০২২ সালের জানুয়ারি মাসে।

প্রসঙ্গত, নেশনস লিগের ম্যাচ বাদে করোনার হানায় আন্তর্জাতিক ম্যাচগুলো স্থগিত হয়ে আছে সেই মার্চ থেকে। যার প্রভাব পড়েছে কাতার বিশ্বকাপের বাছাই পর্বেও। একই কারণে এশিয়া অঞ্চলের ৬টি ম্যাচ ডে স্থগিত হয়ে আছে। দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাই মার্চে শুরু করার কথা থাকলেও তা আর করা যায়নি। যা হয়তো অক্টোবরের আগে শুরু হচ্ছে না।  এছাড়া কনকাকাফ অঞ্চলের বাছাইও স্থগিত হয়ে আছে আগামী মার্চ পর্যন্ত।