কুড়ি ওভারে তামিমের কীর্তি

শট খেলার পথে তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। এতদিন বাঁহাতি ওপেনারের রান ছিল ৫ হাজার ৯৭৩। ৬ হাজারের ক্লাবে প্রবেশ করতে বাকি ছিল ২৭ রান। বুধবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেক্সিমকো ঢাকার বিপক্ষে ৩১ রানের ইনিংস খেলেই পূরণ করেছেন সেই মাইলফলক।

ঢাকার স্পিনিং অলরাউন্ডার রবিউল ইসলাম রবির বলে বিদায় নেওয়ার আগে ৩ চার ও ১ ছক্কা হাঁকান ফরচুন বরিশালের এই অধিনায়ক। ২১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তামিমের বর্তমান সংগ্রহ ৬ হাজার ৪ রান। সবমিলিয়ে এই ফরম্যাটে তামিমের তিনটি সেঞ্চুরির সঙ্গে হাফসেঞ্চুরি আছে ৩৮টি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ ছাড়াও তামিম দেশি ও বিদেশি মিলিয়ে কুড়ি ওভারের ম্যাচ খেলেছেন অনেকগুলি। ২১৩টি ম্যাচের বিপরীতে তামিমের আন্তর্জাতিক ম্যাচ ৭৮টি। সেখানে ১ সেঞ্চুরি ও ৭ হাফসেঞ্চুরিতে তামিমের সংগ্রহ ১ হাজার ৭৫৮ রান।

রানের হিসেবে তামিমের পরই আছেন সাকিব আল হাসান। কিছুদিন আগে পাঁচ হাজার রানের সঙ্গে পূরণ করেছেন তিনশো উইকেট প্রাপ্তির মাইলফলক। তার বর্তমান রান ৫ হাজার ১১। তৃতীয় অবস্থানে থাকা মুশফিকুর রহিমের সংগ্রহ ৪ হাজার ৭৯। তার পরই অবস্থান মাহমুদউল্লাহ রিয়াদের। এই অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে ৩ হাজার ৯৪৩ রান।