ক্রিকেটাররা কে কোথায় ঈদ করছেন

টাইগার তারকারাপবিত্র ঈদুল ফিতরের আনন্দে আর সবার মতোই শরিক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের  তারকারাও। তাদের বেশিরভাগই অবশ্য ঈদ আনন্দ উপভোগ করবেন নিজ নিজ গ্রামের বাড়িতে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শেষ হবার পর থেকেই ক্রিকেটের বাইরে আছেন টাইগাররা। আগামী ২০ জুলাই থেকে শুরু হচ্ছে তাদের কন্ডিশনিং ক্যাম্প। তার আগেই ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে আসবেন ক্রিকেটাররা। এক নজরে দেখে নেওয়া যাক টাইগার ক্রিকেটারদের কে কোথায় ঈদ করছেন:

মাশরাফি বিন মুর্তজা: গত সপ্তাহে স্ত্রী-সন্তানদের নিয়ে ঈদ উদযাপন করতে নড়াইল গেছেন জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ঈদের দিন স্থানীয় মসজিদে নামায শেষে আত্মীয়-স্বজন বন্ধু বান্ধদের সঙ্গেও ‘ঈদ মিলন’ সেরে নেবেন বাংলাদেশের সবচেয়ে বড় এই তারকা।

মুশফিকুর রহিম: বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম সপরিবারে ঈদ করবেন নিজ শহর বগুড়ায়। রবিবার ঈদ উদযাপন করতে স্ত্রীকে নিয়ে গ্রামের বাড়ি গেছেন তিনি। মুশফিকের বাবা বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন। ঈদের দিন বগুড়ায় স্থানীয় মসজিদে নামায পড়বেন বলে জানান তিনি।

সাকিব আল হাসান: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবার ঈদ করছেন ক্যারিবিয় দ্বীপপুঞ্জে। বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন সাকিব। এবারের ঈদটা ওখানেই করতে হচ্ছে এই অলরাউন্ডারকে। যদিও স্ত্রী ও কন্যাসন্তানের সঙ্গে ঈদ করতে দুই-একদিনের জন্য ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে তার।

তামিম ইকবাল: বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল চট্টগ্রামে ঈদ করবেন। প্রথমবারের মতো ছেলে আরহামের সঙ্গে ঈদ উদযাপন করবেন তিনি।

মাহমুদউল্লাহ রিয়াদ: বাংলাদেশ দলের অন্যতম সেরা অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিবারের মতো এবারও পরিবারের সঙ্গেই ঈদ উদযাপন করবেন। এ জন্য সোমবার পরিবার নিয়ে ঈদ করতে গ্রামের বাড়ি ময়মনসিংহে পৌঁছেছেন তিনি। বাংলা ট্রিবিউনকে তিনি জানান, ‘পরিবারের সঙ্গে ঈদ করার বাড়তি একটা আনন্দ আছে। ঈদের দিন সব আত্মীয়-স্বজন আসবেন, তাদের সঙ্গে কুশল বিনিময় হবে। এভাবে সময় কাটাবো।’ রিয়াদ জানান ২০ তারিখ ক্যাম্প শুরু হওয়ার আগেই তিনি ঢাকায় ফিরবেন। তার ঢাকায় ফেরার সম্ভাব্য তারিখ ৯ জুলাই।

ইমরুল কায়েস : ইমরুল মেহেরপুরে ঈদ করবেন। সোমবার দুপুরে মেহেরপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ইমরুল কায়েস। বাড়ি যেতে যেতে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘ঈদের নামায শেষ করে পরিচিত জনদের সঙ্গে মুঠোফোনে ঈদের শুভেচ্ছা বিনিময় করবো। আত্মীয়-স্বজনদের বাড়ি যাবো। ফিরতে ফিরতে ১৮ তারিখ।'

রুবেল হোসেন : জাতীয় দলের পেসার রুবেল হোসেনের জন্য এবারের ঈদটা বাড়তি আনন্দের। বিয়ের পর এই প্রথম স্ত্রীকে নিয়ে ঈদ করবেন তিনি। প্রিমিয়ার লিগ শেষ করেই গত ২৪ জুলাই ঈদ করতে বাগেরহাট গেছেন বাংলাদেশের এই পেসার। ঈদের দিন স্ত্রীকে নিয়ে বাগেরহাট শহরেই ঘুড়ে বেড়াবেন রুবেল। যাবেন শ্বশুরবাড়িও।

মুমিনুল হক সৌরভ : প্রিমিয়ার লিগ শেষ করেই গত ২৯ জুন কক্সবাজারের বৈদ্যেরঘোনার নিজ বাড়িতে গেছেন মুমিনুল হক সৌরভ। ঈদে কোনও গিফট পাননি তিনি। তবু মন খারাপ নেই তার। বাবা-মা-ভাই-বোন-আত্মীয়-স্বজন সবাইকে গিফট দিতে পেরেই আনন্দিত তিনি। আগে ঈদের সেলামি নিতে ভালো লাগলেও এখন দিতে ভালো লাগে মুমিনুলের। ঈদের দিন বিশেষ কোনও প্লান নেই তার। ঈদ শেষ করে ১৭ জুলাই ঢাকায় ফিরবেন বাংলাদেশের লিটল মাস্টার।

তাসকিন আহমেদ: বাংলাদেশের উদীয়মান পেসার তাসকিনের জন্ম ঢাকাতেই। মোহাম্মদপুরের বাসায় পরিবারের সঙ্গেই ঈদ উদযাপন করেন তাসকিন। ঈদে বিশেষ কোনও পরিকল্পনা না থাকলেও বন্ধুদের নিয়ে সন্ধ্যার পর বড় ধরনের আড্ডতো হবেই।

মুস্তাফিজুর রহমান: কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ঈদ করতে ইতোমধ্যে সাতক্ষীরা গেছেন। ঈদের পর আগামী ১০ জুলাই ঢাকা ফিরে ১৩ জুলাই সাসেক্সের হয়ে কাউন্টিতে অংশ নিতে ইংল্যান্ড যাবেন। গতবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে দলে থাকায় ঈদ করতে হয়েছিল পরিবারকে ছাড়া চট্টগ্রামে। এবার ঈদের দিন কোথায় বের হবেন না বলে জানান তিনি। পরিবারের সঙ্গে সময় কাটাবেন এই কাটার মাস্টার।

সাব্বির রহমান রুম্মন : তরুণ অলরাউন্ডার সাব্বিরের ঈদ কাটবে নিজ শহর রাজশাহীতে । রবিবার রাজশাহীতে পৌঁছান। পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করতেই তার এই যাত্রা। ক্যাম্প শুরু হওয়ার ২-১ দিন আগে ঢাকায় ফিরবেন বলে জানান তিনি।

/আরআই/