তাইজুলের ওপর আস্থা রাখছেন হাথুরুসিংহে

হাথুরাসিংহেচট্টগ্রাম টেস্টের ভাগ্যে কি আছে, সোমবার পঞ্চম দিনের প্রথম ঘন্টাতেই চূড়ান্ত হয়ে যাওয়ার কথা। ম্যাচটি বাংলাদেশের ভাগ্যে নিয়ে আসতে গুরুপূর্ণ ভূমিকা রাখতে হবে দুই বোলারকে। একজন সাব্বিরের সঙ্গে ১১ রানে অপরাজিত থাকা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম, অন্যজন এখনও ক্রিজে না নামা শফিউল ইসলাম।

সপ্তম ব্যাটসম্যান হিসেবে মুশফিক যখন আউট হন, দলীয় স্কোর তখন ২২৭। মুশফিকের আউটে ক্রিজে নামেন মেহেদী হাসান মিরাজ। এরপর সাব্বিরের সঙ্গে মিরাজ ও রাব্বি মিলে বাংলাদেশের স্কোরকে নিয়ে যান ২৩৮ রানে।

জয় থেকে বাংলাদেশ তখন ৪৮ রান দূরে। সাব্বিরের সঙ্গে শেষ বিকালে জুটি গড়ে আরও ১৫ রান যোগ করেন তাইজুল। যেখানে তার একাই সংগ্রহ ১১ রান। আর সে কারণেই তাইজুলের ওপর পুরো আস্থা রাখতে চাইছেন কোচ হাথুরুসিংহে, ‘তাইজুল যখন ব্যাটিংয়ে নামে তখন আমরা জয় থেকে ৪৮ রান দূরে। এই রান আমরা ৫-৬ ওভারে তুলতে পারতাম না। আমি মনে করি সাব্বিরকে দারুণভাবে সঙ্গ দিয়েই ম্যাচটি পঞ্চম দিনে নিতে সাহায্য করেছে তাইজুল।’

আস্থা রাখার যথেষ্ট কারণও আছে। তাইজুলের ব্যাট থেকে এর আগে বেশ কয়েকটি ভালো ইনিংস এসেছে। ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা টেস্টের প্রথম ইনিংসে তাইজুল ব্যাট হাতে ৩২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন। ওই ইনিংস ছাড়াও বেশ কয়েকটি ছোট হলেও কার্যকরী ইনিংস খেলেছেন এই স্পিনার।

/আরআই/কেআর/