ও’কিফের জাদুতে স্বপ্নের একটি দিন অস্ট্রেলিয়ার

এ বল হাতেই দারুণ কীর্তি গড়েছেন ও’কিফশুক্রবার দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে দ্বিতীয় ইনিংসে ৪৬ ওভারে ৪ উইকেটে ১৪৩ রান করেছে অজিরা। সফরকারীরা ২৯৮ রানের লিড নিয়ে শনিবার মাঠে নামবে।

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের উইকেট যে দ্বিতীয় দিন স্পিনারদের স্বর্গ হবে ঘুণাক্ষরেও হয়তো টের পাননি ভারতের ব্যাটসম্যানরা। পরিণতিতে বড় ধরনের ব্যাটিং লজ্জা পেতে হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। মাত্র ১১ রানের ব্যবধানে ৭ উইকেট হারানো স্বাগতিকদের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১০৫ রানে। ২৬০ রানে প্রথম ইনিংসে সব উইকেট হারানো অস্ট্রেলিয়া লিড পায় ১৫৫ রানের। শুক্রবার দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে দ্বিতীয় ইনিংসে ৪৬ ওভারে ৪ উইকেটে ১৪৩ রান করেছে অজিরা। পুনে টেস্টে সফরকারীরা ২৯৮ রানের লিড নিয়ে শনিবার মাঠে নামবে।

দ্বিতীয় দিন দলীয় স্কোরবোর্ডে মাত্র ৪ রান যোগ করতে পেরেছে অজিরা। ৫৭ রানে অপরাজিত খেলতে নামেন মিচেল স্টার্ক। দলকে ওই চারটি রান এনে দেন তিনিই। কিন্তু দিনের পঞ্চম বলেই রবিচন্দ্রন অশ্বিনের শিকার হতে হয় তাকে। ৬৩ বলে ৬ চার ও ৩ ছয়ে সাজানো স্টার্কের ৬১ রানের ইনিংস।

আপাতদৃষ্টিতে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ড খুব বেশি শক্ত মনে হয়নি। কিন্তু নতুন বল হাতে সেটাকে বহুদূরের পথ বানালেন সফরকারী স্পিনার স্টিভ ও’কিফ। অবশ্য ভারতের ব্যাটিং বিপর্যয়ের শুরুটা করেন জোশ হ্যাজলউড। ২৬ রানে প্রথম উইকেট হারায় ভারত। এটাকে খুব আমলে নেয়নি স্বাগতিকরা।

কিন্তু মিচেল স্টার্ক দলের ১৫তম ওভারে চেতেশ্বর পূজারা (৬) ও কোহলিকে শূন্য রানে ফিরিয়ে বড় ধাক্কা দেন। ৪৪ রানের মধ্যে ভারত হারায় ৩ উইকেট।

এ ধাক্কা কিছুটা সামলে নেন লোকেশ রাহুল ও আজিঙ্কা রাহানে অর্ধশতাধিক রানের জুটি গড়ে। কিন্তু ও’কিফের ঘূর্ণিতে দুঃস্বপ্নের শুরু হয়। প্রথম ৯ ওভারে ৩০ রান দেওয়া এ স্পিনার দশম ওভারে ভয়ঙ্কর হয়ে ওঠেন। ওই ওভারেই লোকেশ রাহুল, আজিঙ্কা রাহানে ও ঋদ্ধিমান সাহাকে সাজঘরে পাঠান।

হাফসেঞ্চুরিতে দলকে শক্ত অবস্থানে নিচ্ছেন স্মিথআর উঠে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা। পরের ওভারে নাথান লিয়নকে উইকেট দেন অশ্বিন। মাত্র ৮ বলের ব্যবধানে ভারত ৪টি উইকেট হারায় মাত্র ১ রানের বিনিময়ে।

ও’কিফ তার পরের ওভারে উইকেটশূন্য থেকে টানা তিন ওভারে ভারতের শেষ তিন উইকেট তুলে নেন। মাত্র ১৩.১ ওভারে ৩৫ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন এ অলরাউন্ডার। ক্যারিয়ারের পঞ্চম ম্যাচেই এক ইনিংসে ৫ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা পারফর্ম করলেন অজি স্পিনার। মাত্র ১৯ বলের ব্যবধানে ৫ উইকেট পেয়েছেন ও’কিফ।

ভারতের মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করেন- লোকেশ (৬৪), রাহানে (১৩) ও মুরালি বিজয় (১০)।

উইকেটে স্পিন জাদুর মতো কাজ করছিল বলে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে বল হাতে নেন অশ্বিন। শেষ বলে ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে দেন তিনি। তার সঙ্গে রবিন্দ্র জাদেজার ঘূর্ণিতে একটু চাপে ছিল অজিরা। খুব দেখেশুনে খেলতে হচ্ছিল সফরকারী ব্যাটসম্যানদের। রান সেভাবে তুলতে না পারলেও অশ্বিনের কাছে উইকেট হারান শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব।

৬১ রানে ৩ উইকেট হারায় অজিরা। এর পর ম্যাট রেনশোকে নিয়ে ৫২ রানের প্রতিরোধমূলক জুটি গড়েন অধিনায়ক স্টিভেন স্মিথ। ৩১ রানে রেনশো আউট হলে স্মিথকে সঙ্গ দিতে নামেন মিচেল মার্শ। দুইজনে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। স্মিথ ৫৯ ও মার্শ ২১ রানে তৃতীয় দিন খেলতে নামবেন। সূত্র- ক্রিকইনফো

/এফএইচএম/