সিরিজে ফেরার মঞ্চও এখন শততম টেস্ট

মুশফিকশ্রীলঙ্কার বিপক্ষে গলে ৯৯তম টেস্ট খেলল বাংলাদেশ, যা শেষ হয়েছে ২৫৯ রানের হার দিয়ে। কলম্বোতে শততম টেস্টের আগের পরিস্থিতি যে মোটেও সুখকর নয়, সেটা বলার খুব বেশি দরকার আছে কী!

শুক্রবার চতুর্থ দিন শেষে কোনও উইকেট না হারিয়ে ৬৭ রান সংগ্রহ করেছিল মুশফিকরা। তামিম-সৌম্যর এই জুটিতে সবার মনে আশা জেগেছিল যে শনিবার শেষ দিনের পুরোটা সময় ব্যাটিং করতে পারবে বাংলাদেশ। জয় সম্ভব না হলেও কমপক্ষে ড্র করতে পারবে। কিন্তু বাস্তবে সেটা না হওয়াতে যারপরনাই হতাশ ক্রিকেট ভক্তরা। হতাশ মুশফিক নিজেও। চতুর্থ দিন শেষে বিন্দুমাত্র ভাবেননি ম্যাচটা এভাবে হেরে যাবেন।

বাংলাদেশ ৯৯ তম টেস্ট খেলেছে। যার মধ্যে শনিবার ম্যাচের ফলসহ বাংলাদেশ হার মেনেছে ৭৬টি ম্যাচে। এমন পরিসংখ্যান নিয়েই বুধবার শততম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। সেই সঙ্গে গলে হারার দগদগে ক্ষত তো আছেই।

শততম টেস্টে ভালো করতে হলে বাংলাদেশের ব্যাটিং বিভাগকে আরও দায়িত্ব নিতে হবে। নয়তো ক্রাইস্টচার্চ-হায়দরাবাদ-গলের পুনরাবৃত্তি কলম্বোতেও হবে। আগের দিনের উদ্বোধনী দুই জু্টি মিলে দলের অন্যরা শনিবার মাত্র ৩ ঘন্টা ৫ মিনিট টিকে থাকতে পেরেছেন। এই সময়ে বাংলাদেশ সংগ্রহ করেছে মাত্র ১৩০ রান।

বাংলাদেশের মেরুদণ্ড ভেঙে যায় মূলত ৩৭ রানে শীর্ষ ৫ ব্যাটসম্যানকে হারিয়ে। অভিজ্ঞ ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে গেলে মিরাজ-লিটন মিলে কিছুই করতে পারেননি। যদিও মুশফিক ও লিটন মিলে প্রতিরোধ গড়ার আভাস দিয়েছিলেন। কিন্তু মুশফিকের বাজে শট খেলে আউট হলে কিছুক্ষণের মধ্যে লিটনও ফিরে যান। তখনই নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের হারটা।

গলের বাজে অভিজ্ঞতা নিয়ে শনিবার বিকালে কলম্বোর পথ ধরেছে বাংলাদেশ। রবিবার দুপুর ২টায় অনুশীলন করবে মুশফিকরা। আগের ১৬ সদস্যের সঙ্গে আজ ইমরুলও যোগ দেবেন।

পি সারা ওভালের ২২ গজে নামার আগে ওখানে তিনটি অনুশীলন সেশন পাবে তারা। গলের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠতে হাথুরুসিংহে নিশ্চয় নতুন কোনও কৌশল ধরিয়ে দেবেন তার শিষ্যদের।

মুশফিক কিন্তু কলম্বো টেস্টে নিজেদের ভুল শুধরানোর ব্যাপারে আশাবাদী, ‘এই ম্যাচে আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল। খেলতে না পারার মতো উইকেট ছিল না একেবারেই। টেস্টে আমাদের আরও ভালো করার সুযোগ আছে। যদিও আমাদের হাতে সময় কম, তারপরও ভুলগুলো শুধরে পরের ম্যাচটা জিতে সিরিজে ফেরার চেষ্টা করব।’

/আরআই/কেআর/