স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩০০

স্মিথ এবার করলেন ১১১ রানআবারও দাঁড়িয়ে গেলেন স্টিভেন স্মিথ। আবারও ভারতের বিপক্ষে তুলে নিলেন সেঞ্চুরি। অস্ট্রেলিয়ান এই অধিনায়কের শতকের ওপর ভর দিয়েই সফরকারীরা অলআউট হওয়ার আগে স্কোরে জমা করতে পেরেছে ৩০০ রান।

অভিষিক্ত কুলদ্বীপ যাদবের চমৎকার বোলিংয়ে মোটেও সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়া। ধর্মশালা টেস্টের প্রথম দিনেই তাই অলআউট হয়ে গেছে সফরকারীরা। যদিও ভারতের সামনে ঠিকই বাধার দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন স্মিথ। সতীর্থরা ব্যর্থ হলেও সত্যিকার অধিনায়কের মতো দায়িত্ব কাঁধে তুলে নিয়ে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। ভারতের মাটিতে চলতি টেস্ট সিরিজে যেটা আবার তার তৃতীয় সেঞ্চুরি। তাতে একটা রেকর্ড বইয়েও নাম লিখে ফেললেন স্মিথ। অ্যালিস্টার কুকের পর মাত্র দ্বিতীয় অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে এক সিরিজে পেলেন তিন সেঞ্চুরির দেখা।

রেকর্ডের চেয়ে এই ইনিংসটার মূল্য স্মিথের কাছে বেশি হওয়ার কথা তাদের পরিস্থিতি বিবেচনায়। মিডল অর্ডারে ধস নামার পর তার ইনিংসটাতেই ৩০০ রান করতে পেরেছে অস্ট্রেলিয়া। রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হওয়ার আগে অস্ট্রেলিয়ান অধিনায়ক করেন ১১১ রান। ১৭৩ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১৪ বাউন্ডারিতে।

তার এই ইনিংসের আগে টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া শুরুতেই হারায় ম্যাট রেনশর উইকেট। মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার। ওই ধাক্কা অবশ্য কাটিয়ে উঠেছিল অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার-স্মিথের জুটিতে। দ্বিতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৩৪ রান। ওয়ার্নার হাফসেঞ্চুরি করে (৫৬) আউট হন কুলদ্বীপের বলে। অভিষিক্ত এই স্পিনারের ঝড়ে এরপর একে একে প্যাভিলিয়নে ফিরেছেন পিটার হ্যান্ডসকম্ব (৮) ও গ্লেন ম্যাক্সওয়েল (৮)। ২৩ ওভারে ৪ উইকেট পাওয়া কুলদ্বীপের চতুর্থ শিকার প্যাট কামিন্স (২১)।

এর আগে মিডল অর্ডারের ধস থামিয়ে কার্যকর হাফসেঞ্চুরি করেছেন ম্যাথু ওয়েড। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হওয়ার আগে খেলেছেন ৫৭ রানের ইনিংস। শেষ দিকে তার ওই ইনিংসটার ওপর ভর দিয়ে ৩০০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

দিনের একেবারে শেষ দিকে সফরকারীরা গুটিয়ে যাওয়ার পর ১ ওভারের জন্য ব্যাটিংয়ে নেমেছিল ভারত। দিন শেষে কোনও রানও হয়নি, উইকেট হারায়নি স্বাগতিকরা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

(প্রথম দিন শেষে)

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস ৮৮.৩ ওভারে ৩০০ (স্মিথ ১১১, ওয়েড ৫৭, ওয়ার্নার ৫৬, কামিন্স ২১; কুলদ্বীপ ৪/৬৮, উমেশ ২/৬৯)।

ভারত : প্রথম ইনিংস ১ ওভারে ০/০ (লোকেশ ০, বিজয় ০; হ্যাজেলউড ০/০)।

/কেআর/