অস্ট্রেলিয়ার ব্যাটিং ধসে ভারতের নাগালে জয়

রেনশকে ফেরানোর পর উমেশের সঙ্গে সতীর্থদের উল্লাসভারতকে প্রথম ইনিংসে ৩৩২ রানে গুটিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু কল্পনা করতে পারেনি তাদের সামনে কী হতে চলেছে! স্বাগতিকদের চেয়ে  পেছনে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ব্যাটিং ধসের মুখোমুখি হলো অস্ট্রেলিয়ানরা। তৃতীয় দিন শেষে অনেকটা নিশ্চিন্তে বলা যায়, জয় ভারতের নাগালে।

৬ উইকেটে ২৪৮ রানে সোমবার মাঠে নেমেছিল ভারত। ১৬ রানে অপরাজিত রবীন্দ্র জাদেজা, আর ঋদ্ধিমান সাহা ১০ রানে। দুজনে বেশ দেখেশুনে খেলেছেন আরও কিছু সময়। দলীয় ৩১৭ রানে জাদেজাকে (৬৩) বোল্ড করে এ জুটি ভাঙেন প্যাট কামিন্স।

এর পর আর বেশি লম্বা হয়নি ভারতের ইনিংস। ভারতের শেষ উইকেট কুলদ্বীপ যাদবকে আউট করে নাথান লিওন ক্যারিয়ারে নবমবার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান। এ অস্ট্রেলিয়ান স্পিনার ৩৪.১ ওভারে ৫ মেডেনসহ ৯২ রান দিয়ে নেন ৫ উইকেট। তিনটি গেছে কামিন্সের ঝুলিতে।

পাঁচ উইকেট নেওয়ার পর বল হাতে লিওনের উদযাপন৩২ রানে এগিয়ে থেকে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। জবাব দিতে নেমে মাত্র ৩১ রানের মধ্যে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে শুরুর এ ধাক্কা কেউ সামাল দিতে পারেনি।

পিটার হ্যান্ডসকম্ব ও গ্লেন ম্যাক্সওয়েলের ৫৬ রানের জুটি ভারতের উদযাপনে কিছুটা বিরতি দিয়েছিল। দলীয় ৮৭ রান থেকে আবার শুরু হয় ব্যাটিং বিপর্যয়। ৫০ রানের ব্যবধানে শেষ ৭ উইকেট হারায় সফরকারীরা। অস্ট্রেলিয়ার ব্যাটিং ধসে রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজার স্পিনের সঙ্গে সমানতালে অবদান রাখেন পেসার উমেশ যাদব। তিনজনই তিনটি করে উইকেট নেন।

অস্ট্রেলিয়ানদের দ্বিতীয় ইনিংস ১৩৭ রানে গুটিয়ে গেলে ভারতের লক্ষ্য দাঁড়ায় মাত্র ১০৬ রানের। সেই লক্ষ্যে শেষ সেশনে ৬ ওভার খেলেছে স্বাগতিকরা। কোনও উইকেট না হারিয়ে দিন শেষ করেছে ১৯ রানে। আর দরকার ৮৭ রান, হাতে ১০ উইকেট। বিশাল অঘটন না ঘটলে জয় ভারতের, সঙ্গে সিরিজটাও। সূত্র- ক্রিকইনফো

/এফএইচএম/