অপ্রতিরোধ্য সাঙ্গাকারার টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি

কুমার সাঙ্গাকারাআন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ২০১৫ সালের আগস্টে। বয়সটাও তো আর কম হয়নি কুমার সাঙ্গাকারার, জীবন খাতায় পেরিয়ে গেছে ৩৯ বছর। তবু এখনও যেন সেই সেরা সময়ের সাঙ্গাকারা। প্রথম শ্রেণির ক্রিকেটে উড়িয়ে যাচ্ছেন তিনি সাফল্যের পতাকা। এতটাই যে টানা পাঁচ ইনিংসে পূরণ করছেন সেঞ্চুরি! কাউন্টি দল সারের হয়ে ব্যাটে রানের বৃষ্টি ঝরাচ্ছেন শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক। এসেক্সের বিপক্ষে হার না মানা ১৭৭ রানের ইনিংস খেলার পথে প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি পূরণ করেন সাঙ্গাকারা।

২০১৫ সালের বিশ্বকাপে খেলেছিলেন ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ। দলীয়ভাবে সাফল্য না পেলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল আলো ছড়িয়ে টানা চার ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন সাঙ্গাকারা। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পরও উজ্জ্বলতা ছড়াচ্ছেন তিনি। কাউন্টি দল সারের হয়ে সেঞ্চুরির পর সেঞ্চুরি যোগ করছেন নামের পাশে।

এসেক্সের বিপক্ষে প্রথম ৫০ মিনিটে সারের রান ছিল ৫ উইকেটে ৩১। দিনের বাকি সময়ের স্কোরটা কেমন ছিলেন জানেন? ২ উইকেট হারিয়ে ৩০৩! সাঙ্গাকারা থাকলে ম্যাচের দৃশ্যপট পাল্টে যায়ে এমনি। দলের কঠিন বিপর্যয় কাটিয়ে এই ব্যাটসম্যান খেলেছেন হার না মানা ১৭৭ রানের ইনিংস। তার আগেই প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচ ইনিংসে পান শতকের দেখা। তার আগের ইনিংসগুলো যথাক্রমে- ১৩৬, ১০৫, ১১৪ ও ১২০।

সারের হয়ে কোনও ব্যাটসম্যান যা করতে পারেননি কোনও দিন। এর আগে ক্রিকেট বিশ্বের মাত্র সাত ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচ বা তার বেশি সেঞ্চুরি করতে পেরেছেন। টানা ছয়টি করে সেঞ্চুরি আছে সিবি ফ্রাই, মাইক প্রোক্টার ও ডন ব্র্যাডম্যানের। আর টানা পাঁচের তালিকায় এভারটন উইকস, ব্রায়ান লারা, মাইক হাসি ও পার্থিব প্যাটেলের পাশে বসলেন সাঙ্গাকারা। ক্রিকইনফো

/কেআর/