পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি খেলবে না আফগানিস্তান

180253 (1)পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের বৈরিতা অবসানের সম্ভাবনা মাত্র কয়েকদিন টিকল। গত রবিবার দুই বোর্ড সমঝোতার মাধ্যমে নিজ নিজ দেশে একটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছিল। আগামী জুলাই-আগস্টে কাবুল ও লাহোরে এ দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা ছিল। তবে বুধবার কাবুলে প্রাণঘাতী বোমা হামলায় ৮০ জন নিহত হওয়ার পরদিন আফগানিস্তান ক্রিকেট বোর্ড বন্ধুত সুদৃঢ় করার এ টি-টোয়েন্টি সিরিজ বাতিল করে দিয়েছে।

আনুষ্ঠানিকভাবে কোনও কারণ না জানায়নি এসিবি। তবে বোর্ডটি টুইট করেছে, ‘পিসিবির সঙ্গে পারস্পরিক ক্রিকেটীয় সম্পর্কের জন্য নির্ধারণ করা প্রীতি ম্যাচগুলো বাতিল করছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।’

নিজ নিজ দেশে দুটি প্রীতি ম্যাচ খেলে ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে গত সপ্তাহে দুই বোর্ড একটি সমঝোতায় পৌঁছেছিল। প্রশিক্ষণ ও কন্ডিশনিং ক্যাম্পের জন্য আফগানিস্তানকে ভেন্যু দিতে চেয়েছিল পিসিবি। একই সঙ্গে যুব ও সিনিয়র দলের পারস্পরিক সফরের সম্ভাবনাও হয়েছিল।

২০১৩ সালে একইরকম চুক্তি হয়েছিল দুই বোর্ডের মধ্যে। যখন আফগানিস্তান ক্রিকেটারদের লাহোরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে প্রবেশাধিকার দেওয়া হয়েছিল। যদিও বিভিন্ন টুর্নামেন্টের জন্য ভারতের বৃহত্তর নদীয়াতে খেলোয়াড়দের বিভিন্ন সুযোগ সুবিধা নেওয়ার ব্যবস্থা করেছিল এসিবি।

জানা গেছে, আগামী জুলাইয়ে কাবুলে খেলার অনুমতি চেয়ে পাকিস্তান সরকারের কাছে চিঠি লিখার কথা পিসিবির। আফগানিস্তানের ছয় দলের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা স্পাগিজা টি-টোয়েন্টি লিগের নিলামের তালিকায় আছেন উমর আকমল, সোহেল তানভির ও কামরান আকমলের মতো কয়েকজন পাকিস্তানি খেলোয়াড়। দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করায় এখন এ টি-টোয়েন্টি লিগে পাকিস্তানি খেলোয়াড়দের অংশগ্রহণের সম্ভাবনা ঘোলাটে হয়ে গেল। সূত্র- ক্রিকইনফো

/এফএইচএম/