মেহেদী-তুষারের সেঞ্চুরিতে খুলনার দিন

তুষার ইমরান (বামে) ও মেহেদী হাসান দুজনই পেয়েছেন সেঞ্চুরিগত মৌসুমে সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছিলেন তুষার ইমরান। জাতীয় ক্রিকেট লিগে টানা তিন সেঞ্চুরি করে নিজেকে অনন্য উঁচুতে নিয়ে যাওয়া জাতীয় দলের সাবেক এই ব্যাটসম্যান চলতি মৌসুমেও শুরু করলেন তার ব্যাটিং জাদু। ঘরোয়া লিগে প্রথম স্তরের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। বরিশাল বিভাগের বিপক্ষে খুলনার প্রথম ইনিংসে তাকেও ছাড়িয়ে গেছেন মেহেদী হাসান। ক্যারিয়ারসেরা ইনিংসে হার না মানা সেঞ্চুরিতে শেষ করেছেন প্রথম দিন। জোড়া সেঞ্চুরিতে খুলনাও গড়তে যাচ্ছে রান-পাহাড়। প্রথম দিনেই স্কোরে জমা করেছে ৩ উইকেটে ৩৪৮ রান।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামা স্বাগতিকরা শুরুতেই ধাক্কা খায় রবিউল ইসলাম রবির উইকেট হারিয়ে। মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন তিনি। নতুন ব্যাটসম্যান মেহেদীকে নিয়ে ইনিংস গড়ার কাজে লেগে পড়েন আরেক ওপেনার এনামুল হক। ভালোই খেলছিলেন, তবে ৩৬ রান করে এনামুলও ফিরে যান প্যাভিলিয়নে।

এরপরই শুরু মেহেদী-তুষারের প্রতিরোধ। দুর্দান্ত ব্যাটিংয়ে বরিশালের বোলারদের প্রায় সারা দিনই শাসন করেছেন তারা। তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ২৭২ রান। অসাধারণ ব্যাটিংয়ে দুজনই তুলে নেন সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪তম সেঞ্চুরি তুলে নিয়ে তুষার খেলেছেন ১৩২ রানের ইনিংস। তানভীর ইসলামের বলে আবু সায়েমের হাতে ধরা পড়ার আগে ১৯৬ বলের ইনিংসটি তুষার সাজিয়েছিলেন ১৬ চার ও ১ ছক্কায়।

মেহেদী অপরাজিত আছেন ১৬৫ রানেতুষার আউট হলেও দিনের খেলা শেষ করে মাঠ ছেড়েছেন ক্যারিয়ারসেরা ইনিংস খেলা মেহেদী। প্রথম শ্রেণির ক্রিকেটে তৃতীয় শতক পূরণ করে তিনি অপরাজিত আছেন ১৬৫ রানে; ২৬১ বলের ধৈর্যশীল ইনিংসটিতে মেরেছেন ১৫ বাউন্ডারি ও ২ ছক্কা। এতদিন তার সর্বোচ্চ ইনিংসটা ছিল ১৪০ রানের, সেটা টপকে নিজেকে আরও এগিয়ে নিলেন মেহেদী। তার সঙ্গে দিন শেষ করা মোহাম্মদ মিথুন অপরাজিত আছেন ৮ রানে।

খুলনার ব্যাটসম্যানদের দাপটে প্রথম দিনে বরিশালের সফল বোলার তানভীর, ৫৪ রানে নিয়েছেন ২ উইকেট। বাকি উইকেটটি নিয়েছেন কামরুল ইসলাম।

শুক্রবার প্রথম স্তরের অন্য ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ঢাকা বিভাগ-রংপুর বিভাগের। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে খেলা তো দূরে থাক, টসই হয়নি বৃষ্টির বাধায়।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

খুলনা বিভাগ: ৯০ ওভারে ৩৪৮/৩ (মেহেদী ১৬৫*, তুষার ১৩২, এনামুল ৩৬, মিথুন ৮*, রবিউল ৩; তানভীর ২/৫৪, কামরুল ১/৪৫)।