X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১
চ্যাম্পিয়নস লিগ

পিছিয়ে পড়েও জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল

স্পোর্টস ডেস্ক
০৯ মে ২০২৪, ০৩:০১আপডেট : ০৯ মে ২০২৪, ০৪:১০

আর কয়েকটা মিনিটের অপেক্ষা! ম্যানুয়েল ন্যয়ার বীরত্বে বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে খেলার দোরগোড়ায়। কিন্তু রিয়াল মাদ্রিদ যে হাল ছেড়ে দেওয়ার পাত্র নয়। শেষ মিনিট পর্যন্ত তাদের বিশ্বাস ছিল ঘুরে দাঁড়াবে। হলোও তাই। দারুণ সব সেভে মাদ্রিদ ক্লাবকে ঠেকিয়ে রাখা ন্যয়ার করলেন ভুল। তার মাশুল দিতে হলো জার্মান জায়ান্টদের। খেলা শেষ হওয়ার ৯ মিনিট আগে বদলি নামা জোসেলু তিন মিনিটের মধ্যে করলেন জোড়া গোল। সান্তিয়াগো বার্নাব্যুতে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প তৈরি করে ফাইনালে উঠে গেলো রিয়াল। বুধবার সেমিফাইনালের দ্বিতীয় লেগে ২-১ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় ওয়েম্বলির টিকিট কাটলো রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নরা। 

আগামী ১ জুন ১৫তম শিরোপার লক্ষ্যে মাঠে নামবে রিয়াল। সেখানে তাদের জন্য অপেক্ষা করছে মঙ্গলবার পিএসজিকে বিদায় করা বরুসিয়া ডর্টমুন্ড।

রিয়ালের বিজয় উচ্ছ্বাস প্রথমার্ধে ভাগ্য অনুকূলে না থাকায় এবং দুই গোলকিপারের বাধায় কোনও দলই গোলের দেখা পায়নি। গোলের প্রথম প্রচেষ্টা করে বায়ার্ন, সাত মিনিটে সার্জ গিন্যাব্রির শট যায় গোলবারের পাশ দিয়ে। তবে ম্যাচের প্রথম সুবর্ণ সুযোগ পায় রিয়াল। ১৪ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের শট পোস্টে লেগে তাদের হতাশ করে।

২৮ মিনিটে হ্যারি কেইনের চমৎকার ভলি বাঁ দিকে ঝাঁপিয়ে সেভ করেন রিয়াল কিপার আন্দ্রি লুনিন। বিরতির আগে ভিনিসিয়ুসের বাঁ দিক থেকে নেওয়া শট রুখে দিয়ে রিয়ালকে হতাশায় ডোবান ন্যয়ার। তাতে প্রথমার্ধ শেষ হয় কোনও গোল ছাড়া।

বিরতির পর দ্বিতীয় মিনিটে আলফোনসো ডেভিসের শট বারের ওপর দিয়ে যায়। ৫৩ মিনিটে কেইনকে রুখে দেন লুনিন।

ন্যয়ারের ভুলের মাশুল দিলো বায়ার্ন দুই মিনিট পর রদ্রিগোর শট গোলপোস্টের কয়েক ইঞ্চি সামনে দিয়ে বেরিয়ে যায়। চার মিনিট পর ফ্রি কিক থেকে রিয়ালের ব্রাজিলিয়ান তারকার শট রুখে দেন ন্যয়ার। পরের মিনিটে ভিনিসিয়ুসের শট ডাইভ দিয়ে ঠেকান বায়ার্ন কিপার।

বায়ার্নও সুযোগ তৈরি করে কিছুক্ষণ পর। ৬৬ মিনিটে মুসিয়ালাকে প্রতিহত করেন রিয়াল কিপার লুনিন। দুই মিনিট পর রিয়ালের গ্যালারি নিস্তব্ধ করে দেন ডেভিস। কেইনের বাড়ানো বল পায়ে নিয়ে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে রকেট গতির শটে জাল কাঁপান তিনি। চ্যাম্পিয়নস লিগে তার প্রথম গোলে উল্লাসে মাতে বায়ার্ন।

রিয়াল কয়েক মিনিট পরই গোল শোধ দেয়। কিন্তু তাদের কপাল খারাপ ছিল। ৭২ মিনিটে ওই গোল বিল্ড আপের সময় স্বাগতিক দলের অধিনায়ক নাচো মিউনিখের কিমিখকে ফাউল করেন। ভিএআরে গোলটি বাতিল হয়।

১৫তম চ্যাম্পিয়নস লিগ ট্রফি জয়ের স্বপ্ন দেখছে রিয়াল লম্বা সময় ধরে ন্যয়ার গোলপোস্ট অক্ষত রেখে বীরের মর্যাদা পাওয়ার খুব কাছে ছিলেন। কিন্তু ভুল করে বসেন তিনি ৮৮ মিনিটে। ভিনিসিয়ুসের শটে বল তার মুখ-বুকে লেগে হাত ফসকে বেরিয়ে যায়। সামনেই ছিলেন জোসেলু। দ্বিতীয় বিভাগের ক্লাব এস্পানিওল থেকে ধারে খেলতে আসা স্প্যানিশ স্ট্রাইকার আলতো টোকায় জালে বল জড়ান। সমতায় ফেরে মাদ্রিদ ক্লাব। 

ওখানেই শেষ নয়। যোগ করা সময়ের প্রথম মিনিটে অ্যান্টনিও রুডিগারের কাছ থেকে গোলমুখের সামনে বল পেয়ে জালে জড়িয়ে দেন জোসেলু। কয়েক সেকেন্ডের মধ্যে তার উচ্ছ্বাস বিলীন হয়ে যায় অফসাইডের বাঁশিতে। খেলোয়াড়দের বিরোধিতার মুখে ভিএআর দেখার সিদ্ধান্ত নেন রেফারি সাইমন মার্সিনিয়াক। রিপ্লেতে অনসাইডেই দেখা যায় জোসেলুকে। শুরুর উচ্ছ্বাস লাইন্সম্যানের বাঁশিতে থেমে গেলেও আবার উদযাপনে মাতেন তিনি।

চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমে পাঁচ গোল করলেন জোসেলু। দুটি করে গোল করেছেন জার্মান দলের বিপক্ষে, বায়ার্নের আগে এফসি ইউনিয়ন বার্লিনের জালে দুইবার বল জড়ান তিনি।

সেমিফাইনালে বদলি নেমে জোড়া গোল করা তৃতীয় খেলোয়াড় জোসেলু। এর আগে লিভারপুলের জর্জিনিও উইনালডাম ২০১৯ সালে  বার্সার বিপক্ষে এবং ২০২২ সালে ম্যানসিটির বিপক্ষে রিয়ালের রদ্রিগো এই কীর্তি গড়েন।

বেলিংহ্যামের স্বপ্নপূরণের রাত ম্যাচের একেবারে শেষ মুহূর্তে বায়ার্ন সমতা ফেরানো গোল করেছিল। কিন্তু অফসাইডের বাঁশি বাজে। রেফারি ভিএআর দেখার প্রয়োজন মনে করেননি। তার এই সিদ্ধান্ত বায়ার্ন খেলোয়াড় ও কোচিং স্টাফদের মধ্যে ক্ষোভ তৈরি করেছিল। অবশ্য তাতে কান দেননি মার্সিনিয়াক। 

ম্যাচ শেষে ক্লাবের মানসিকতা নিয়ে রিয়াল মিডফিল্ডার জুড বেলিংহ্যাম বলেছেন, ‘তারা বলাবলি করে কীভাবে তারা ১৪তম ট্রফি জিতেছিল, ১৫তম ট্রফি কতটা চায়। কোনও কিছুই স্থায়ী নয়। খেলোয়াড়রা পরিবারের মতো, ভক্তরাও পরিবারের মতো।’

গত বছর জুনে ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে পা রাখেন ২০ বছর বয়সী মিডফিল্ডার। ছাড়াছাড়ি হওয়ার এক বছরের মধ্যে সাবেক ক্লাবের বিপক্ষে ফাইনালে খেলতে হবে বেলিংহ্যামকে। এনিয়ে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ‘ওয়েম্বলিতে ডর্টমুন্ডের বিপক্ষে, এটা অদ্ভুত, আমি বিশ্বাস করতে পারছি না। বার্মিংহ্যামে যখন থাকতে যখন আমার বয়স সাত বছর ছিল, আমি এই ধরনের রাতের স্বপ্ন দেখতাম।’

/এফএইচএম/
সম্পর্কিত
চ্যাম্পিয়নস লিগের মৌসুম সেরা খেলোয়াড় ভিনিসিয়ুস
মেসির দুই কীর্তি ছুঁলেন ভিনিসিয়ুস
বেলিংহ্যামের জীবনের সেরা রাত
সর্বশেষ খবর
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
আত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
এমবাপ্পের নাক দিয়ে রক্ত ঝরলোআত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
সর্বাধিক পঠিত
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে