বিসিবি নির্বাচনি খসড়া ভোটার তালিকায় নেই সাবের

সাবের হোসেন চৌধুরীবাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন প্রক্রিয়ার আরেক ধাপ সম্পন্ন হলো সোমবার। প্রার্থীদের খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ১৬৭ জনের নাম এসেছে এ তালিকায়। বাদ পড়েছেন বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী। অক্টোবরের শুরুর দিকে বিসিবির গঠনতন্ত্র নিয়ে প্রশ্ন তুলেছিলেন সাবের। খসড়া এ তালিকা চূড়ান্ত করা হবে মঙ্গলবার।

সাবেরের নাম খসড়া ভোটার তালিকায় না থাকার ব্যাখা দিতে গিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘আমরা বারিধারা ড্যাজলারস থেকে যে নামটা পেয়েছি, সেটা আমরা আমাদের ভোটার তালিকায় লিপিবদ্ধ করেছি। ওখানে সাবের হোসেন চৌধুরীর কোনও নাম ছিল না, রিয়াজ আহমেদ নামে এক ব্যক্তির নাম রয়েছে।’

মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ, শুনানি অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেল ৫টায় নির্বাচন কমিশনের কার্যালয়ে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

২০ অক্টোবর মিরপুর স্টেডিয়ামে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র বিতরণ শুরু হবে। ওইদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন ১০ হাজার টাকার (অফেরতযোগ্য) বিনিময়ে।

মনোনয়পত্র বিতরণের তিনদিন পর অর্থাৎ ২৪ অক্টোবর মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন প্রার্থীরা। ২৫ অক্টোবর সকাল ১১টা থেকে ৪টা পর্যন্ত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র বাছাই ও তালিকা প্রকাশ করবে।

পূর্ণাঙ্গ প্রার্থীদের তালিকা প্রকাশের পর ২৮ অক্টোবর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আপিল গ্রহণ ও শুনানি অনুষ্ঠিত হবে প্রধান নির্বাচন কমিশনারের কার্যালয়ে।

২৯ অক্টোবর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ পাবেন। ওইদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রার্থীদের জন্য এই সুযোগ থাকছে। একই দিন বেলা ১টায় নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার একদিন পর, অর্থাৎ ৩১ অক্টোবর বিসিবির বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ওইদিনই ভোটগ্রহণ শেষে প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে। যদিও চূড়ান্ত ফলাফল ১ নভেম্বর বিকেল ৩টায় ঘোষণা করবে নির্বাচন কমিশন।