১৭২ রানেই শেষ ভারত

ভারতের টপ অর্ডার ধসিয়ে দেওয়া লাকমাল পেয়েছেন ৪ উইকেটবিধ্বস্ত যাকে বলে শ্রীলঙ্কায় গিয়ে সেটাই করে এসেছিল ভারত। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি সব ফরম্যাটে তারা হোয়াইটওয়াশ করেছিল লঙ্কানদের। সেই শ্রীলঙ্কা যখন ভারতের মাটিতে খেলতে নামছে, তখন তাদের অবস্থা কতটা খারাপ হয়, সেটাই ছিল দেখার। অথচ কলকাতা টেস্টের দৃশ্য পুরোপুরি উল্টো! বোলিংয়ে ভারতকে নিয়ে আক্ষরিক অর্থেই খেললো সফরকারীরা। প্রথম ইনিংসে স্বাগতিকদের ১৭২ রানে অলআউট করেছে দিনেশ চান্ডিমালরা।

বৃষ্টির বাগড়ায় শনিবার চলছে টেস্টের তৃতীয় দিন। প্রথম দুই দিনে খেলা হয়েছে ৪৫ ওভারেরও কম। প্রথম দিন সুরঙ্গা লাকমাল যে সুইং জাদু দেখাচ্ছিলেন, বৃষ্টি না হলে ভারতের অবস্থা আরও শোচনীয়ই হতো। লাকমালের সঙ্গে লাহিরু গামাগে, দাসুন শানাকা ও দিলরুয়ান পেরেরা উইকেট উৎসবে যোগ দিলে কলকাতা টেস্টের প্রথম ইনিংসে ১৭২ রানে শেষ ভারত।

টপ অর্ডারের ধসে একা হাতে লড়াই চালিয়ে গেছেন চেতশ্বর পূজারা। ভারতের সর্বোচ্চ ৫২ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকেই। ১১৭ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১০ বাউন্ডারিতে। তার সঙ্গে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ছোট কিন্তু কার্যকর ইনিংসগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ভারতের ওই পর্যন্ত যাওয়ার পথে। ঋদ্ধিমান সাহা ভালো শুরু করেও ফিরে যান ২৯ রান করে। রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে আসে ২২ রান। ভুবনেশ্বর কুমার ১৩ ও মোহাম্মদ সামি খেলেন ঝোড়ো ২৪ রানের ইনিংস।

ভারতের টপ অর্ডার ধসিয়ে দেওয়া লাকমাল ২৬ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। আর দুটি করে উইকেট পেয়েছেন গামাগে, শানাকা ও দিলরুয়ান। ক্রিকইনফো