আইসিসি ‘ভুল’ করায় টি-টোয়েন্টির শীর্ষে অস্ট্রেলিয়া!

australia-cricket-team-afp_806x605_41519210546নিউজিল্যান্ডের বিপক্ষে গত বুধবারের ফাইনালে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। কিছুক্ষণ পর আইসিসি বিজ্ঞপ্তিতে জানায়, ২০ ওভারের ক্রিকেটে পাকিস্তানকে টপকে এখন এক নম্বর অস্ট্রেলিয়ানরা। কিন্তু দুইদিন না যেতেই জানা গেলো, আইসিসি ‘লিখনসংক্রান্ত ভুল’ করায় অস্ট্রেলিয়ার এ উন্নতি। আসলে পাকিস্তানই টি-টোয়েন্টির শীর্ষস্থান ধরে রেখেছে।

বৃহস্পতিবার শেষ সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব ওয়েবসাইট জানায়- এক সপ্তাহ আগে আইসিসির মুখপাত্র একটি হিসাব পাঠায়, যেখানে বলা আছে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত থাকলে অস্ট্রেলিয়া পাকিস্তানকে টপকে বিশ্বের নতুন এক নম্বর হবে। কিন্তু বুধবার করা হিসাবটি ছিল ভুল।

কিছুটা দেরিতে হলেও ভুল বুঝতে পেরেছে আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়ার এক কর্মকর্তা জানান, প্রাথমিক ওই হিসাব নিকাশকে ‘লিখনসংক্রান্ত ভুল’ বলে স্বীকার করেছে বিশ্ব ক্রিকেট সংস্থা এবং দশমিক পয়েন্টের ব্যবধানে পাকিস্তান তাদের এক নম্বর আসনটি ধরে রেখেছে।

ভুল সংশোধনের পর আইসিসি বলেছে, ১২৫.৬৫ পয়েন্ট অস্ট্রেলিয়ার। তারা পাকিস্তানের (১২৫.৮৪) চেয়ে শূন্য দশমিক ১৯ পয়েন্ট পেছনে। তাই অস্ট্রেলিয়া নয়, পাকিস্তান সবার উপরে। আইসিসি সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানায়, ‘অস্ট্রেলিয়া ও পাকিস্তান দুই দলই ১২৬ পয়েন্ট পেয়েছে। কিন্তু সূক্ষ্ম হিসাবে দেখা গেছে অস্ট্রেলিয়া পাকিস্তানের চেয়ে শূন্য দশমিক ১৯ পয়েন্ট পেছনে।’

এতে করে ২০১১ সালের পর প্রথমবার ২০ ওভারের ফরম্যাটে শীর্ষে থাকার আনন্দটা দুইদিনেই শেষ হলো অস্ট্রেলিয়ার। টেস্টে তারা এখন তিন নম্বরে এবং ওয়ানডেতে পঞ্চম। এনডিটিভি