টেস্ট দলের দরজাও খুলে গেল ক্লাসেনের

এবার টেস্ট দলের দরজাও খুলে গেল হাইনরিখ ক্লাসেনেরভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঝড়ো ইনিংস খেলার পর চলছে হাইনরিখ ক্লাসেন-বন্দনা। এর মধ্যেই আবার এই উইকেটরক্ষক ব্যাটসম্যান পেলেন বড় সুসংবাদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে জায়গা পেয়েছেন তিনি।

ক্লাসেনের সঙ্গে দলে নতুন মুখ অলরাউন্ডার উইয়ান মুলদার। ভারতের বিপক্ষে খেলা টেস্ট দলের আন্দিলে ফেহলুকাও ও ক্রিস মরিসের জায়গায় সুযোগ পেয়েছেন তারা। ক্লাসেন ও মুলদারের মধ্যে যিনি সুযোগ পাবেন অস্ট্রেলিয়া সিরিজে, তিনি হবেন দক্ষিণ আফ্রিকার ১০০তম টেস্ট খেলোয়াড়।

ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয় পেয়েছে প্রোটিয়ারা ক্লাসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে, যাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিকরা। কুড়ি ওভারের ফরম্যাটে প্রমাণ দেওয়া এই ব্যাটসম্যানকে পাঁচ দিনের ক্রিকেটেও সুযোগ দিলেন দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা। তাকে দলে নেওয়া প্রসঙ্গে জাতীয় নির্বাচক প্যানেলের সদস্য লিন্দা জোন্দি বলেছেন, ‘প্রোটিয়াদের হয়ে সাদা বলের ক্রিকেটে অসাধারণ পারফর্ম করেছে ক্লাসেন। আমরা বিশ্বাস করি পাঁচ দিনের ক্রিকেটেও সে ভালো ক্রিকেটার হিসেবে নিজেকে মেলে ধরবে।’ সঙ্গে যোগ করেছেন, ‘স্কোয়াডে ডি ককের ব্যাকআপ হিসেবে বাড়তি একজন উইকেটরক্ষক রাখার কথাটাও মাথায় রেখেছি।’

ভারতের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেট থেকে ছিটকে যাওয়া অধিনায়ক ফাফ দু প্লেসি আছেন স্কোয়াডে। এবি ডি ভিলিয়ার্সও রয়েছেন প্রথম দুই টেস্টের স্কোয়াডে। চার ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথমটি শুরু ১ মার্চ থেকে।

প্রথম দুই টেস্টের স্কোয়াড:

ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, তেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, থিউনিস ডি ব্রুইন, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, হাইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, অ্যাইডেন মারক্রাম, মরনে মরকেল, উইয়ান মুলদার, লুঙ্গি এনগিনি, ভারনন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা।