X
শনিবার, ১৫ জুন ২০২৪
১ আষাঢ় ১৪৩১

বিশ্বকাপ দল নিয়ে লুকোচুরি কেন?

রবিউল ইসলাম
০২ মে ২০২৪, ২০:৫৮আপডেট : ০২ মে ২০২৪, ২০:৫৮

গতকাল বুধবার ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আইসিসির কাছে প্রাথমিক দল পাঠানোর শেষ দিন।  অস্ট্রেলিয়া, ইংল্যান্ড কিংবা ভারতের মতো শক্তিশালী দলগুলো তাদের বিশ্বকাপের দল ঘোষণা করলেও বাংলাদেশ তা করেনি। প্রকাশ্যে দল ঘোষণা না করলেও আইসিসির নির্ধারিত তারিখেই বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে তাদের বিশ্বকাপ দলের তালিকা পাঠিয়ে দিয়েছে। আইসিসি আবার সেই তালিকা প্রকাশ করেনি। এই অবস্থায় সমালোচনা হচ্ছে- কী এমন ভয়, যার কারণে প্রকাশ্যে বিশ্বকাপ দল ঘোষণা করতে পারলো না বিসিবি!

তামিম ইকবাল-মাহমুদউল্লাহ থাকবেন কি থাকবেন না- এই ইস্যুকে কেন্দ্র করে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের দল ঘোষণা নিয়ে বিস্তর নাটক হয়েছে। এবার তেমন কোনও ইস্যু না থাকলেও বিশ্বকাপের দল নিয়ে অবস্থান পাল্টায়নি বিসিবি। শুধু গত দুই বিশ্বকাপেই নয়, এমন অবস্থা প্রায় প্রতি বিশ্বকাপে চলছে।

এবার কেবলমাত্র সৌম্যর ইনজুরি নিয়ে একটি শঙ্কা আছে। গত শ্রীলঙ্কা সিরিজে এই ক্রিকেটার পায়ে ও ঘাড়ে চোট পেয়েছিলেন। ঘাড়ের চোট গুরতর না হলেও পায়ের চোটে কিছুদিন তাকে ক্র্যাচে ভর দিয়ে হাঁটতে হয়েছে। অবস্থার উন্নতি হলেও খেলার মতো অবস্থায় নেই তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচের দলেও তাকে রাখা হয়নি। তবে ঢাকায় শেষ দুটি ম্যাচে তাকে শেষ দেখার অপেক্ষায় বিসিবি। শুধু সৌম্যর কারণেই যে প্রকাশ্যে দল ঘোষণা থেকে বিসিবি বিরত থেকেছে সেটি নয়। দলে থাকা দুই/একজন ক্রিকেটারকে শেষ দেখতে উন্মুখ হয়ে আছে টিম ম্যানেজমেন্ট। জিম্বাবুয়ে সিরিজে হবে তাদের এসিড টেস্ট।

তবে এসব কারণও ধোপে টিকছে না। কেননা কোন কারণ ছাড়াই ২৫ মে পর্যন্ত বিশ্বকাপ দল পরিবর্তন করা যাবে। আইসিসির এই নিয়মটা বিসিবির অজানা নয়। সেক্ষেত্রে বিসিবির সংশয় কোথায়? তাহলে কি দলটা প্রকাশ করা যাবে না- এই মর্মে আইসিসিকে কোনও বার্তা দিয়েছে বিসিবি?

তারপরও পহেলা মে-তে যেহেতু আনুষ্ঠানিকভাবে দল ঘোষণার বাধ্যবাধকতা নেই সেজন্য সময় নিতেই পারে বিসিবি। কিন্তু এই সময় নেওয়াতে আরও একটি প্রশ্ন যে উঠছে। প্রায় প্রতিটি বিশ্বকাপের আগেই বাংলাদেশ দলে হ-য-ব-র-ল অবস্থা। বিশ্বকাপের অল্পকিছুদিন বাকি থাকলেও এখনও কোন ১৫ জন খেলবে বাংলাদেশ দলে, সেটিই নিশ্চিত করতে পারেনি টিম ম্যানেজমেন্ট। কারণ কে কোন পজিশনে সেটি নিয়েও আছে সংশয়। টিম ম্যানেজেন্টের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘জিম্বাবুয়ে সিরিজের বেশ কয়েকটি ম্যাচ দেখে কিছু জায়গা ফাইনাল করতে হবে। এই কারণে আমরা দলটা প্রকাশ্যে ঘোষণা করতে পারিনি।’

গাজী আশরাফ হোসেন লিপু, আব্দুর রাজ্জাক ও হান্নান সরকারের নির্বাচক প্যানেল বিশ্বকাপের যে দল আইসিসির কাছে পাঠিয়েছে, সেখানেও তেমন কোনও চমক নেই। নিয়মিত সব ক্রিকেটারকে নিয়েই বিশ্বকাপে যাবে বাংলাদেশ। সেখানে মাহমুদউল্লাহ, সাইফউদ্দিন টিকে গেছেন ভালোভাবেই। কেবলমাত্র সৌম্য সরকারকে নিয়ে কিছুটা শঙ্কা আছে। তারপরও তাকে রেখেই ১৫ জনের দলটি চূড়ান্ত করেছেন নির্বাচকরা।

তবে যেহেতু ২৫ মে পর্যন্ত দল পরিবর্তন করা যাবে, সেক্ষেত্রে সৌম্য পুরোপুরি ফিট না হলে তাকে বাদও পড়তে হতে পারে। শেষ পর্যন্ত সৌম্য বিশ্বকাপের টিকিট পেলে কপাল পুড়বে তানজিদ হাসান তামিম কিংবা পারভেজ হোসেন ইমনের মধ্যে কারও। তবে আফিফ বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন, এটা নিশ্চিত।

তাসকিন, শরিফুল, মোস্তাফিজ ও তানজিমকে নিয়ে বাংলাদেশের পেস আক্রমণ। তাদের সঙ্গে আছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন। সাকিবের সঙ্গে দুই স্পিনার হিসেবে আছেন রিশাদ হোসেন ও শেখ মেহেদী। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দলে ওপেনার হিসেবে আছেন লিটন দাস আর সৌম্য। এছাড়া তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ তো আছেনই।

সবকিছু চূড়ান্ত করে আইসিসির কাছে দল পাঠিয়েও দিয়েছে বিসিবি। তবে জিম্বাবুয়ে সিরিজের পর দুই-একটা পরিবর্তন আসলেও আসতে পারে। সব যখন চূড়ান্ত, তবে বাংলাদেশের দর্শকদের কাছে কেন বিশ্বকাপের দলটি গোপন রাখা? নির্বাচক হান্নান সরকারের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘গোপন রাখার তো কিছু নেই ভাই। আমরা আমাদের কাজটা করে দিয়েছি। নির্বাচক হিসেবে আমাদের কাজ হচ্ছে দলটা তৈরি করে বিসিবিকে দেওয়া। আমরা সেটি করেছি। এখন ক্রিকেট অফিস যদি ঘোষণা না করে, এখানে তো আমাদের করার কিছু নেই।’

তবে কি দলে অনেক পরিবর্তন আসবে বলেই বিশ্বকাপ দল প্রকাশ্যে ঘোষণা করা হচ্ছে না? হান্নান বলেছেন, ‘ব্যাপারটা তেমন নয়। দলতো তৈরি। তবে সামনে আমাদের অনেকগুলো ম্যাচ আছে। এখানে কেউ ইনজুরিতে পড়তে পারে। কারও অন্য কোন সমস্যা হতে পারে। যেহেতু কোন কারণ ছাড়াই ২৫ তারিখ পর্যন্ত দল পাল্টানোর সুযোগ আছে, টিম ম্যানেজমেন্ট যদি তেমন কিছু চায়, তাহলে আমরা নতুন দল করে দেবো।’

এদিকে অধিনায়ক নাহজমুল হাসান শান্তও জানালেন জিম্বাবুয়ের দলটা থেকে বেশ কিছু পরিবর্তন আসবে বিশ্বকাপের দলটিতে। এমনিতেই জিম্বাবুয়ের দলে নেই সাকিব-মোস্তাফিজ। স্বাভাবিক ভাবেই তারা বিশ্বকাপ দলের অংশ হবেন। এর বাইরে সৌম্যর টিকে থাকার ওপর নির্ভর করে পারভেজ কিংবা জুনিয়র তামিমের ভাগ্য খুলবে। বিশ্বকাপের দলটা কেমন হবে এই সম্পর্কে ধারণা দিতে গিয়ে অধিনায়ক শান্ত বলেছেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশিরভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক সেদিক হতে পারে। তবে বেশিরভাগই এখান থেকে যাবে।’

/এফআইআর/
সম্পর্কিত
সাকিবের ব্যাটে হাসি, হাসলো বাংলাদেশও
মার্কিন হাউজে আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিল পাস
পাইপলাইন পোক্ত করতে বিসিবির আয়োজন
সর্বশেষ খবর
আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না: সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের
আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না: সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের
তীব্র গরমে আরাফাত ময়দানে জড়ো হচ্ছেন ১৫ লক্ষাধিক হাজি
তীব্র গরমে আরাফাত ময়দানে জড়ো হচ্ছেন ১৫ লক্ষাধিক হাজি
বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি
বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি
কমলাপুরে টিকিট পেতে দীর্ঘ লাইন
কমলাপুরে টিকিট পেতে দীর্ঘ লাইন
সর্বাধিক পঠিত
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ‘পিঁপড়ার গতিতে’ চলছে গাড়ি
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ‘পিঁপড়ার গতিতে’ চলছে গাড়ি