স্পিনারদের নৈপুণ্যে সুপার লিগে শেখ জামাল

ইলিয়াস সানির স্পিনে দুর্দান্ত জামাললো স্কোরিং ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগে উঠলো শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আগে ব্যাট করে মাত্র ১৮৪ রান করেও স্পিনারদের নৈপুণ্যে ৭৪ রানে জিতেছে তারা। ১১ ম্যাচে ষষ্ঠ জয়ে ১২ পয়েন্ট নিয়ে সেরা ৬ দলের একটি হয়ে পরের পর্ব খেলবে ধানমন্ডির এই ক্লাব।

মঙ্গলবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নামে শেখ জামাল। ব্রাদার্সের ফিল্ডিংয়ের সিদ্ধান্ত যে যথার্থ ছিল, সেটা প্রমাণিত হয়েছে তাদের পারফরম্যান্সে।

খালেদ আহমেদ, সোহরাওয়ার্দী শুভ, শাখাওয়াত হোসেন ও অলক কাপালির দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৪৭.১ ওভারেই অলআউট হয় শেখ জামাল। ৫৫ রান করা সৈকত আলী ছিলেন তাদের সেরা স্কোররা। এছাড়া তানভির হায়দারের ৩৩ ও ইলিয়াস সানির ৩১ রান ছিল বলার মতো।

ব্রাদার্সের খালেদ সর্বোচ্চ ৩ উইকেট নেন। এছাড়া সোহরাওয়ার্দী, শাখাওয়াত ও কাপালি দুটি করে উইকেট শিকার করেন।

সুপার লিগে উঠতে যেখানে জয়ের বিকল্প ছিল না, সেখানে প্রতিপক্ষকে মাত্র ১৮৫ রানের লক্ষ্য দিয়ে চাপে থাকার কথা শেখ জামালের। কিন্তু তারা ভেঙে পড়েনি। সোহাগ গাজী, ইলিয়াস সানি ও নাজমুল ইসলামের স্পিনে অসহায় আত্মসমর্পণ করে ব্রাদার্স। তবে সবচেয়ে বেশি আঘাত করেন গাজী ও সানি, তিনটি করে উইকেট নেন দুজন। একটি নাজমুল। ৮.২ ওভারে মাত্র ২২ রান দিয়ে ম্যাচের সেরা সানি।

৩৯.২ ওভারে ১১০ রানে অলআউট হয় ব্রাদার্স। মায়শুকুর রহমান (২৭), দেবব্রত দাস (২৭), কাপালি (১২) ও মঈনুদ্দিন রুবেল (১৬) ছাড়া আর কোনও ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যাননি।

১১ ম্যাচে মাত্র ৪টি জিতেছে ব্রাদার্স। ৮ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে থেকে এই মৌসুম শেষ করলো তারা।