আমিরাতকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখলো আফগানরা

গুলবাদিন ও নাজিবউল্লাহর ব্যাটে জিতলো আফগানিস্তানরশিদ খানের দুর্দান্ত বোলিং পারফরম্যান্স মাটি হতে দিলেন না গুলবাদিন নাইব ও নাজিবউল্লাহ জাদরান। টপ অর্ডারে বিপর্যয়ের পর এই দুই ব্যাটসম্যানের হাফসেঞ্চুরিতে আরব আমিরাতকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপ খেলার ক্ষীণ আশা বাঁচিয়ে রাখলো আফগানিস্তান।

সুপার সিক্সের ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন পাঁচ নম্বরে আফগানরা। সমান পয়েন্টে তাদের উপরে থাকা আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে তারা।

মঙ্গলবার হারারেতে টস জিতে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখোমুখি হয় আমিরাত। রশিদের স্পিনে মাত্র ১৭৭ রানে অলআউট হয় তারা ৪৩ ওভারে। র‌্যাংকিংয়ের এক নম্বর বোলার ৯ ওভারে ৪১ রান দিয়ে নেন ৫ উইকেট। শায়মান আনোয়ার ৬৪ রান করে আমিরাতের সেরা ব্যাটসম্যান। মোহাম্মদ নাভীদ ২০ বলে ৭ চার ও ২ ছয়ে ৪৫ রান করে দলের ব্যাটিং লজ্জা বেশি হতে দেননি।

রশিদের সঙ্গে দৌলত জাদরান ৩ উইকেট নিয়ে বোলিংয়ে অবদান রাখেন।

মাত্র ১৭৮ রানের লক্ষ্যে ছুটতে গিয়ে ঘাম ঝরেছে আফগানিস্তানের। ৫৪ রানে তারা ৫ উইকেট হারায়। জয়ের আশার প্রদীপ যেন নিভেই গিয়েছিল। সেখান থেকে দলকে টেনে তুললেন গুলবাদিন ও নাজিবউল্লাহ। দুজনের ১২৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৩৪.৩ ওভারে জয় তুলে নেয় আফগানরা। ৫ উইকেটে তারা করে ১৭৮ রান।

৯৭ বলে ৪টি চার ও ২টি ছয়ে ৭৪ রানে অপরাজিত থেকে ম্যাচসেরা হয়েছেন গুলবাদিন। ৬৪ বলে ৬৩ রানে খেলছিলেন নাজিবউল্লাহ।

এই জয়ের পরও কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আফগানরা। শুক্রবার সুপার সিক্সের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জিততেই হবে তাদের। তবে জিতলেও আগের দুটি ম্যাচের ফলাফলে সেটা মূল্যহীন হয়ে পড়তে পারে।

আফগান ও আইরিশরা মুখোমুখি হওয়ার আগে বুধবার স্কটল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। ৬ পয়েন্ট নিয়ে তারা সবার উপরে। আর এক পয়েন্ট কম নিয়ে স্কটিশরা (৫) তিন নম্বরে। তাদের সমান ৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা জিম্বাবুয়ে বৃহস্পতিবার খেলবে আমিরাতকে। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে জিতলেই চূড়ান্ত করবে মূল পর্বের টিকিট।

তবে উইন্ডিজ ও জিম্বাবুয়ানরা তাদের শেষ ম্যাচ হারলে স্কটল্যান্ডের সঙ্গে বিশ্বকাপ ওঠার খুবই ক্ষীণ আশা থাকবে আফগানিস্তানের। তখন শেষ ম্যাচে আইরিশদের হারালে উইন্ডিজকে পয়েন্টে ধরে ফেলবে তারা। কিন্তু মূল পর্বে যেতে হলে ক্যারিবিয়ানদের চেয়ে রান রেটে এগিয়ে থাকতে হবে আফগানদের। ক্রিকইনফো