পার্থে অস্ট্রেলিয়ার দিন

বিরাট কোহলিকে আউটের পর অস্ট্রেলিয়ার উল্লাসজমে উঠেছে পার্থ টেস্ট। সব উত্তেজনা জমা এখন শেষ দিনে। যেখানে অস্ট্রেলিয়ার জয়ের পাল্লাই ভারি। যদিও ভারতের বড় জুটি পাল্টে দিতে পারে দৃশ্যপট। শেষ দিনে জিততে ভারতকে করতে হবে ১৭৫ রান, আর অস্ট্রেলিয়ার চাই ৫ উইকেট।

দ্বিতীয় ইনিংসে ২৪৩ রানে অস্ট্রেলিয়া অলআউট হলে ভারতের লক্ষ্য ঠিক হয় ২৮৭ রানের। সেই লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে সফরকারীদের স্কোর ৫ উইকেটে ১১২ রান। নাথান লিওন ও জশ হ্যাজেলউডের চমৎকার বোলিংয়ে চতুর্থ দিনটা অস্ট্রেলিয়ার। অপরাজিত আছেন হানুমা বিহারি (২৪*) ও ঋষভ পন্থ (৯*)।

৪ উইকেটে ১৩২ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। যদিও মোহাম্মদ সামির গতির সামনে খুব বেশিদূর যেতে পারেনি তারা। ভারতীয় এই পেসারের শিকার ৬ উইকেট। এরপরও স্বাগতিকদের স্কোর ২৪৩ পর্যন্ত গিয়েছে ৪১ রান নিয়ে দিন শুরু করা উসমান খাজার ব্যাটে ভর করে। টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরি পূরণ করে খেলেছেন ইনিংস সর্বোচ্চ ইনিংস।

সেঞ্চুরির সম্ভাবনা জাগানো এই ব্যাটসম্যান ৭২ রানে আউট হন বল হাতে আগুন ঝরানো সামির শিকার হয়ে। ২১৩ বলের ইনিংসটি তিনি সাজিয়েছেন ৫ বাউন্ডারিতে। দ্বিতীয় সর্বোচ্চ রান এসেছে টিম পেইনের ব্যাট থেকে। সামির বলে আউট হওয়ার আগে অস্ট্রেলিয়ান অধিনায়ক খেলেন ৩৭ রানের ইনিংস।

৫৬ রান খরচায় ৬ উইকেট তুলে নিয়ে সামিই ধসিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন। জসপ্রিৎ বুমরাহও রেখেছেন ভূমিকা, ৩৯ রান দিয়ে এই পেসারের শিকার ৩ উইকেট।

২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ভারত খায় ধাক্কা। প্রথম ইনিংসের মতো ভারতের দ্বিতীয় ইনিংসের শুরুতেও আঘাত হানেন মিচেল স্টার্ক। এই পেসারের শিকার হয়ে রানের খাতা খোলার আগেই ফিরে যান লোকেশ রাহুল। বিপদ আরও বাড়ে নির্ভরশীল ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা দ্রুত ফিরলে। জশ হ্যাজেলউডের বলে মাত্র ৪ রান করে আউট এই ব্যাটসম্যান।

প্রথম ইনিংসের ধাক্কা কোহলি সামলে উঠলেও দ্বিতীয় ইনিংসে আর পারেননি। লিওনের শিকার হয়ে ১৭ রানে তিনি ফিরে গেলে কঠিন চাপে পড়ে যায় ভারত। খানিক পর আবার লিওনের আঘাত, এবার এই স্পিনারের শিকার মুরালি বিজয় (২০)।

৫৫ রানে টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে ব্যাকফুটে চলে যাওয়া সফরকারীদের টেনে তোলার চেষ্টা করেন আজিঙ্কা রাহানে ও বিহারি। সম্ভাবনা জাগালেও পারেননি রাহানে। ৩০ রান করে হ্যাজেলউডের শিকার হয়ে ফেরেন প্যাভিলিয়নে।

চমৎকার বোলিংয়ে ৩০ রানে লিওনের শিকার ২ উইকেট। আর হ্যাজেলউড ২ উইকেট পেয়েছেন ২৪ রান খরচায়। ক্রিকইনফো