ডারবানে রোমাঞ্চকর সমাপ্তির অপেক্ষা

কুশল মেন্ডিসকে আউট করে প্রোটিয়াদের উল্লাসদক্ষিণ আফ্রিকার চাই ৭ উইকেট, আর শ্রীলঙ্কার ২২১ রান। প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে এমন সমীকরণের সামনে দুই দল। অর্থাৎ জয়ের পাল্লা কোনও দিকেই হেলে নেই, বলা যায় সমান সমান। হাতে দু দিন নিয়ে জমজমাট সমাপ্তির অপেক্ষায় ডারবান টেস্ট।

ডারবানের কিংসমিডে বিশ্বের অন্যতম দ্রুতগতির উইকেট। অথচ সেখানেই প্রোটিয়া ব্যাটসম্যানদের বেঁধে ফেললেন অভিষিক্ত লাসিথ এমবুলদেনিয়া। বাঁহাতি স্পিনে প্রতিপক্ষকে সম্মোহন করে ৬৬ রানে তার শিকার ৫ উইকেট। এমবুলদেনিয়ার সঙ্গে ধ্বংসযজ্ঞে যোগ দিয়ে বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো ৪ উইকেট তুলে নিয়েছেন ৭১ রানে। তাই বড় সংগ্রহের সম্ভাবনা জাগালেও ২৫৯ রানেই শেষ স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস।

অথচ একটা সময়ে কী দুর্দান্তই না ছিল প্রোটিয়াদের অবস্থা! ৩ উইকেটে ৮৩ রানে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা তরতর করে এগিয়ে যাচ্ছিল ফাফ দু প্লেসিস আর কুইন্টন ডি ককের ব্যাটে। চতুর্থ উইকেট জুটিতে ৯৬ রান যোগ হওয়ার পর ছন্দপতন, এমবুলদেনিয়ার বলে এলবিডাব্লিউ ডি কক। টেস্ট ক্রিকেটে ১৬ নম্বর ফিফটি করে প্রোটিয়া উইকেটকিপার থেমেছেন ৫৫ রানে।

তবে অধিনায়ক দু প্লেসিস ধাক্কাটা বুঝতে দেননি দলকে। ভার্নন ফিল্যান্ডারকে সঙ্গী করে প্রোটিয়াদের বড় সংগ্রহের পথে নিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু ফার্নান্ডো-এমবুলদেনিয়ার যুগলবন্দিতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা।

ফিল্যান্ডারকে (১৮) বোল্ড করে এমবুলদেনিয়া ৬০ রানের জুটি ভাঙার সময়ও বোঝা যায়নি কী দুরবস্থা অপেক্ষা করছে স্বাগতিকদের জন্য। কারণ তখনও দু প্লেসিস ব্যাট করছিলেন আস্থার সঙ্গে। তবে ৩ ওভার পর ফার্নান্ডোর বলে প্রোটিয়া অধিনায়ক এলবিডাব্লিউর ফাঁদে পড়লে শুরু হয় মড়ক। দু প্লেসিসের দুর্ভাগ্য, মাত্র ১০ রানের জন্য দশম সেঞ্চুরির দেখা পাননি। ১৮২ বলে ৯০ রানের ইনিংসটি তিনি সাজিয়েছেন ১১টি চারে। অধিনায়কের বিদায়ের পর দক্ষিণ আফ্রিকা বেশিক্ষণ টিকতে পারেনি। মাত্র ৮ রানে শেষ ৫ উইকেট হারিয়েছে তারা, তাই শ্রীলঙ্কা পেয়েছে ৩০৪ রানের টার্গেট।

আগের ১২টি টেস্ট ইনিংসে ৩০০ রান করতে ব্যর্থ শ্রীলঙ্কার শুরুটা খারাপ হয়নি। লাহিরু থিরিমানেকে নিয়ে ৪২ রানের উদ্বোধনী জুটি গড়েছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। কিন্তু স্বস্তিতে দিন শেষ করতে পারেনি অতিথিরা। থিরিমানেকে (২১) কট বিহাইন্ড করে ব্রেক থ্রু এনে দিয়েছেন কাগিসো রাবাদা। ফিল্যান্ডারের করা পরের ওভারেই করুনারত্নে (২০) এলবিডাব্লিউ। চার নম্বরে নামা কুশল মেন্ডিস (০) তো রানই করতে পারেননি, ডুয়ান অলিভিয়েরের বলে ধরা পড়েছেন ডি ককের গ্লাভসে।

৫২ রানে ৩ উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়া দলকে উদ্ধারের চেষ্টা করছেন ওশাদা ফার্নান্ডো ও কুশল পেরেরা। আলোর স্বল্পতায় ঘণ্টা খানেক আগে তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার সময় শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ৮৩ রান। অভিষিক্ত ওশাদা ২৮ আর পেরেরা ১২ রানে অপরাজিত। ক্রিকইনফো