মুশফিকের ব্যাটিংয়ে মুগ্ধ হরভজন

মুশফিকচমৎকার ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি জয় নিশ্চিত করেছেন মুশফিকুর রহিম। এই ব্যাটসম্যানের পারফরম্যান্সে মুগ্ধ ভারতীয় স্পিনার হরভজন সিং।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ পায় ৭ উইকেটের জয়। শুধু ভারতের মাটিতে নয়, যে কোনও ভেন্যুতে কুড়ি ওভারের ফরম্যাটে এটাই টাইগারদের প্রথম জয়ের রেকর্ড। সফরকারীদের ঐতিহাসিক এই জয়ে সবচেয়ে বড় অবদান মুশফিকের। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৪৩ বলে হার না মানা ৬০ রানের ইনিংস খেলে হন ম্যাচসেরা।

রাজকোটের পরের ম্যাচে অবশ্য সুবিধা করতে পারেননি মুশফিক। বাংলাদেশও অসহায় আত্মসমর্পণ করে হারে ৮ উইকেটে। নাগপুরের সিরিজ নির্ধারণী ম্যাচে এই উইকেটরক্ষক পার্থক্য গড়ে দিতে পারেন বলে মনে করছেন হরভজন। ব্যাট হাতে বাংলাদেশের সাফল্যের পথ তার হাতেই দেখছেন এই স্পিনার।

হরভজনের বক্তব্য, ‘মুশফিকুর রহিম অনেক অভিজ্ঞ খেলোয়াড়। স্পিন ও পেস বোলিংয়ের বিপক্ষে তার দক্ষতা এককথায় অসাধারণ। বাংলাদেশ স্কোয়াডের ব্যাটিংয়ে সবচেয়ে বেশি দায়িত্ব তার কাঁধেই, সেটা এমনকি মাহমুদউল্লাহর চেয়েও বেশি। যদিও সেও (মাহমুদউল্লাহ) বাংলাদেশের দলের দারুণ খেলোয়াড়।’

আগামীকাল (রবিবার) নাগপুরের ম্যাচে মুশফিকের জ্বলে ওঠাটা সবচেয়ে জরুরি। নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান ও ব্যক্তিগত কারণে তামিম ইকবাল না থাকায় তার ওপর দায়িত্ব আগের চেয়ে আরও বেশি। নিজের কাজটা তিনি ঠিকঠাক করতে পারলে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়ের স্বাদের পর সিরিজ জেতার উৎসবও করতে পারবে বাংলাদেশ।