ব্রুকসের সেঞ্চুরির পর আবারও কর্নওয়ালের জাদু

শামাহ ব্রুকস পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিপ্রথম ইনিংসে পেয়েছেন ৭ উইকেট। লখনউ টেস্টের দ্বিতীয় ইনিংসেও চলছে রাকিম কর্নওয়ালের জাদু। এর আগে শামাহ ব্রুকসের সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।

কর্নওয়ালের ঘূর্ণিতে এলোমেলো আফগানিস্তান। প্রথম ইনিংসের পারফরম্যান্স ধরে রেখে সাফল্য পেয়েছেন তিনি দ্বিতীয় ইনিংসেও। লখনউ টেস্টের দ্বিতীয় দিন শেষে এই স্পিনারের শিকার ৩ উইকেট। তার সঙ্গে রোস্টন চেসের ৩ উইকেটে আফগানরা দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে করেছে ১০৯ রান। ব্রুকসের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ২৭৭ রানে অলআউট হওয়া ক্যারিবিয়াদের চেয়ে ‘স্বাগতিকরা’ এগিয়ে মাত্র ১৯ রানে।

২ উইকেটে ৬৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজকে ৯০ রানের লিড এনে দেন ব্রুকস। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূরণ করে এই ব্যাটসম্যান খেলেছেন ১১১ রানের ঝলমলে ইনিংস। ২১৪ বলের ইনিংসটি ব্রুকস সাজান ১৫ বাউন্ডারি ও ১ ছক্কায়। এছাড়া শেন ডওরিচের ব্যাট থেকে আসে ৪২ রান।

চলতি টেস্টে আফগানিস্তানের একমাত্র আলো ছড়ানো পারফরম্যান্স এসেছে আমির হামজার কাছ থেকে। অভিষিক্ত এই স্পিনার ৭৪ রান দিয়ে পেয়েছেন ৫ উইকেট। অধিনায়ক রশিদ খান ১১৪ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। আর ২ উইকেট শিকার জহির খানের।

দ্বিতীয় ইনিংসেও আলো ছড়াচ্ছেন রাকিম কর্নওয়ালদ্বিতীয় ইনিংসের শুরুটাও দারুণ হয়েছিল আফগানিস্তানের। দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও জাভেদ আহমাদির ব্যাটে জবাবটা ভালোই দিচ্ছিল তারা। কিন্তু ইব্রাহিম ২৩ রানে আউট হওয়ার পর ধস নামে আফগানদের ব্যাটিংয়ে। ইহসানউল্লাহ (১), রহমত শাহ (০), আসগর আফগান (০), নাসির জামাল (১৫) ও আমির হামজা (১)- কেউই দাঁড়াতে পারেননি ক্যারিবিয়ান স্পিনারদের সামনে।

সতীর্থদের ব্যর্থতার মাঝে একপ্রান্ত আগলে রেখেছিলেন ওপেনার জাভেদ। ৬২ রান করে চেসের বলে তিনি আউট হওয়ার পর শেষ হয়ে যায় দিনের খেলা। ২ রানে অপরাজিত আছেন আফসার জাজাই।

ম্যাচে ১০ উইকেট পূরণ করা কর্নওয়াল দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট পেয়েছেন ৪১ রান খরচায়। চেসের পারফরম্যান্স তো আরও দুর্দান্ত। মাত্র ৩ ওভারে ১০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ক্রিকইনফো