নেটে মোস্তাফিজ-হাসানের দুর্দান্ত বোলিং

নেটে হাসানের বোলিং দেখছেন মোস্তাফিজপাকিস্তান সফরকে সামনে রেখে রবিবার প্রথম মতো অনুশীলন করলেন তামিম-মোস্তাফিজরা। তবে প্রথম দিনের অনুশীলনে উপস্থিত ছিলেন না অধিনায়ক মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান। হঠাৎ করেই জ্বরে পড়েছেন মাহমুদউল্লাহ। মেহেদী দলের সঙ্গে যোগ দিতে পারেননি তার মায়ের অসুস্থতার কারণে। তবে সোমবার অনুশীলনের দ্বিতীয় দিনেই দুই ক্রিকেটারকে পাওয়া যাবে বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট।

২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে অভিষেক হয় মেহেদীর। বিপিএলে ব্যাটিং-বোলিংয়ে ভালো করেই দুই বছর পর জাতীয় দলে ফিরেছেন তরুণ অলরাউন্ডার। বিপিএলে ১৩ ম্যাচে ২ হাফসেঞ্চুরিতে মেহেদীর ব্যাট থেকে এসেছে ২৫৩ রান। বল হাতে নিয়েছেন ১২ উইকেট, যা ঢাকা প্লাটুনের হয়ে সর্বোচ্চ।

মাহমুদউল্লাহ-মেহেদী ছাড়া ডাক পাওয়া বাকি ১৩ ক্রিকেটার প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর তত্ত্বাবধানে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুশীলন করেছেন। এই ১৩ জন ছাড়াও ভারত সিরিজে দলে থাকা তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও ইবাদত হোসেন পাকিস্তানগামী দলের সঙ্গে অনুশীলন করেছেন। টি-টোয়েন্টি সিরিজে না থাকলেও ওয়ানডে এবং টেস্ট সিরিজে বিবেচনায় আছেন তারা। তাই অনুশীলন ক্যাম্পে রাখা হয়েছে তাদের।

নেটে সবার আগে ব্যাটিং করতে নামা তামিম আধাঘণ্টার মতো ব্যাটিং করেছেন। শুরুতে অবশ্য মোস্তাফিজ ও তরুণ পেসার হাসান মাহমুদকে সামলাতে দারুণ বেগই পেতে দেখা গেছে তামিমকে। যদিও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সাবলীল হয়েছেন। ঢাকা প্লাটুনের হয়ে পুরো বিপিএল জুড়ে ১৪০ কিমির আশেপাশে বোলিং করা হাসান মাহমুদকে নেটে দুর্ধর্ষ লেগেছে। তার বল খেলতে ব্যাটসম্যানদের বেশ কষ্টই হয়েছে।

কোচ রাসেল ডমিঙ্গো প্রথমবারের মতো তামিম ইকবালকে পেয়েছেন অনুশীলনে। ত্রিদেশীয় সিরিজ, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং ভারত সিরিজে না খেলার কারণে তামিমকে এতদিন পাননি ডমিঙ্গো। তাই প্রথম দিনেই পাখির চোখে পরখ করেছেন তামিমের ব্যাটিং। অনুশীলন চলাকালে বিসিবি প্রধান নাজমুল হাসানও এসে পড়েন । 

দলের খোঁজ-খবর নিতেই তিনি মাঠে এসেছেন, সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি। তার সঙ্গে ছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনসহ আরও বেশ কয়েকজন কর্মকর্তা।

সংবাদমাধ্যমকে বোর্ড সভাপতি বলেছেন, পাকিস্তান সফরে মুশফিকের অভাব বোধ করবেন, ‘আমরা মুশফিককে অনেক মিস করবো ওখানে। সে আমাদের এই দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। এ ছাড়া সাকিব নেই। তারপরও যারা ফর্মে আছে, তারা না পারলে সেটা তো আমাদের জন্য দুর্ভাগ্য। এরপরও আমার ধারণা পাকিস্তানে ভালো একটা সিরিজ হবে। এবং সিরিজটি আমাদের জেতা উচিত।’

শার্ল ল্যাঙ্গেভেল্টের চলে যাওয়ার পর থেকেই নতুন পেস বোলিং কোচ খুঁজছে বিসিবি। বিসিবি প্রধান নাজমুল হাসান, ‘পেস বোলিং কোচ মোটামুটি চূড়ান্ত হয়ে গেছে। ঘোষণা আজকে না হলেও কাল চলে আসবে। দলের সঙ্গে সফর করবেন কিনা, ওটা নিয়েই এই মুহূর্তে কথা হচ্ছে।’