অপরাজিত বিশ্বসেরা বাংলাদেশ

বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশশিরোপায় চোখ রেখে দক্ষিণ আফ্রিকা গিয়েছিল বাংলাদেশ। সেই স্বপ্ন পূরণ হয়েছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ট্রফি নিয়েই ঘরে ফিরছে তারা। এটাই বাংলাদেশের প্রথম বিশ্বকাপ শিরোপা। রবিবার পচেফস্ট্রুমে চারবারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে এ সাফল্য পেয়েছে বাংলাদেশের যুবারা।

চ্যাম্পিয়ন হওয়ার পথে কোনও ম্যাচই হারেনি বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের একটি ম্যাচে বৃষ্টির কারণে ফল হয়নি। বাকি সবগুলো ম্যাচই জিতেছে লাল-সবুজ জার্সিধারীরা।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল খেলেছে বাংলাদেশ। ‘সি’ গ্রুপে তিন প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয় আসে ৯ উইকেটে। এরপর স্কটল্যান্ড উড়ে যায় ৭ উইকেটে, যে ম্যাচে স্পিনার রাকিবুল হাসান করেন হ্যাটট্রিক। পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্যাট করতে নেমে বিপদে পড়ে যায় বাংলাদেশ। তবে বৃষ্টিতে পরিত্যক্ত হয় ম্যাচটি। নেট রান রেটে এগিয়ে থেকে আকবর-শামীমরা হয় গ্রুপের সেরা দল।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে তানজিদ হাসানের ৮০, তৌহিদ হৃদয়ের ৫১ আর শাহাদাত হোসেনের অপরাজিত ৭৪ রান দলকে এনে দেয় ৫ উইকেটে ২৬১ রানের সংগ্রহ। এরপর রাকিবুলের (৫/১৯) বাঁহাতি স্পিনে প্রোটিয়ারা অলআউট হয়ে যায় ১৫৭ রানে। ১০৪ রানের বিশাল জয় নিয়ে বাংলাদেশ ওঠে সেমিফাইনালে। 

শেষ চারে নিউজিল্যান্ডকে হারাতেও সমস্যা হয়নি। ঠিক ১০০ রান করা মাহমুদুল হাসানের ব্যাট এনে দিয়েছে ৬ উইকেটের সহজ জয়। ওই জয়ে ভারতকে ফাইনালে পায় বাংলাদেশ।

শুক্রবার শ্বাসরূদ্ধকর এক ম্যাচে পারভেজ-আকবর-রাকিবুলদের দৃঢ়তায় বিশ্বসেরার মুকুট মাথায় দেয় বাংলাদেশ।