হ্যাটট্রিকসহ ১০ উইকেট নিয়ে ভারতীয় ক্রিকেটারের ইতিহাস

কাশবী গৌতমএক অবিশ্বাস্য কীর্তি গড়লেন চন্ডীগড় অধিনায়ক কাশবী গৌতম। মঙ্গলবার প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সীমিত ওভারের ম্যাচে এক ইনিংসে একাই নিয়েছেন ১০ উইকেট। কারাপার কেএসআরএম কলেজ গ্রাউন্ডে মেয়েদের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে ট্রফির ম্যাচে অরুণাচল প্রদেশ অলআউট হয়েছে মাত্র ২৫ রানে, কাশবী বল করেছেন মাত্র ২৯টি।

এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি এর আগে ছিল তিন ভারতীয় বোলারের- অনিল কুম্বলে (১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে), দেবাশীষ মোহন্তী (২০০১ সালে দক্ষিণাঞ্চলের হয়ে পূর্বাঞ্চলের বিপক্ষে) এবং রেক্স সিং (২০১৯ সালে মনিপুর ও মিজোরামের রঞ্জি ট্রফির ম্যাচে)। কিন্তু তাদের এ অর্জন লাল বলের ক্রিকেট। এই অভূতপূর্ব সাফল্য সাদা বলের ক্রিকেটেও এলো কাশবীর হাত ধরে। আন্তর্জাতিক ক্রিকেটে যে কীর্তি কেবল কুম্বলে ও ইংল্যান্ডের অফ স্পিনার জিম লেকারের, সেটিও টেস্টে।

ডানহাতি সিমারে বল শুরু করেছিল চন্ডীগড়। মাত্র ৪.৫ ওভারে ১২ রান দিয়ে কাশবী নেন ১০ উইকেট। অরুণাচলের ইনিংসের তৃতীয় ওভারে হ্যাটট্রিকও করেন তিনি। কাশবীর শিকার ৮ ব্যাটসম্যানই ডাক মারেন। আরও একটি মজার ব্যাপার হলো, কোনও ফিল্ডারের সাহায্য ছাড়াই উইকেটগুলো নেন তিনি বোল্ড (৪) ও এলবিডাব্লিউ (৬) করে।

কাশবীর ভয়ঙ্কর বোলিংয়ে চন্ডীগড় ২৫ রানে অরুণাচলকে অলআউট করে জিতে যায় ১৬১ রানে। ব্যাটিংয়েও দারুণ ছিলেন বিজয়ী দলের অধিনায়ক। বল হাতে ইতিহাস গড়ার আগে ইনিংস সেরা ৪৯ রান করেন। তার ৬ চারে সাজানো ইনিংসে ৫০ ওভারে চন্ডীগড় ৪ উইকেটে ১৮৬ রান করে।

এ টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে আছেন কাশবী। ৩ ম্যাচে নিয়েছেন ১৮ উইকেট। জম্মু-কাশ্মিরের বিপক্ষে আগের ম্যাচে নেন ৭ উইকেট। হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে